২৬ জনকে ক্ষমা করলেন ট্রাম্প

২৬ জনকে ক্ষমা করলেন ট্রাম্প

শেয়ার করুন

Donald Trump_2
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার তার নির্বাচনি প্রচার শিবিরের সাবেক ব্যবস্থাপক পল ম্যানাফোর্ট এবং সাবেক উপদেষ্টা রজার স্টোনকে ক্ষমা করে দিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, বুধবার (২৩ ডিসেম্বর) তিনি প্রেসিডেন্টের ক্ষমতাবলে ২৬ জনকে পূণাঙ্গ ক্ষমা করেছেন। এর মধ্যে সাজা কমিয়েছেন ৩ জনের। ক্ষমা পাওয়া ব্যক্তিদের মধ্যে তার বেয়াই, হোয়াইট হাউসের উপদেষ্টা জ্যারেড কুশনারের বাবা চার্লস কুশনারও আছেন।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ নিয়ে এক তদন্তে ২০১৮ সালে ম্যানাফোর্ট দোষী সাব্যস্ত হয়েছিলেন। আর স্টোন দণ্ড পেয়েছিলেন কংগ্রেসকে মিথ্যা বলার দায়ে। ট্রাম্প এর আগে তার সাবেক এ উপদেষ্টার সাজা কমিয়েছিলেন।

এ দিকে কর ফাঁকি, সাক্ষীর উপর প্রভাব বিস্তারসহ একাধিক অভিযোগে ২০০৪ সালে ২ বছরের সাজা পেয়েছিলেন ট্রাম্পকন্যা ইভাঙ্কার শ্বশুর চার্লস কুশনার।

মার্কিন সংবিধানে প্রেসিডেন্টকে সাধারণ ক্ষমা ঘোষণা এবং কোনো অপরাধের দায়মুক্তি দেওয়ার অবাধ ক্ষমতা দেওয়া আছে। বিচার বিভাগে এমন সাধারণ ক্ষমা ঘোষণার জন্য আলাদা বিভাগ রয়েছে। সেখান থেকেই এসবের সুপারিশ করা হয়ে থাকে।
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট কারও সাজা কমালে তার দোষ খারিজ হয়ে যায় না বা তিনি নির্দোষ এমনটা বোঝায় না। তবে প্রেসিডেন্ট ক্ষমা করলে দোষী ব্যক্তি ভোটাধিকারসহ আরও কিছু সুযোগ সুবিধা ফেরত পান। বিদায়ী প্রেসিডেন্টরা সাধারণত তাদের মেয়াদের শেষ দিনগুলোতে দণ্ডিত অপরাধীদের ক্ষমা করেন বা সাজা কমিয়ে যান।

এর আগে মঙ্গলবার ট্রাম্প সাবেক দুই সহযোগীসহ ১৫ জনকে ক্ষমা ও ৫ জনের সাজা কমান। নভেম্বরে তিনি তার আরেক সহযোগী, যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকেও ক্ষমা করে দিয়েছিলেন।
উল্লেখ্য, ফ্লিনও স্পেশাল কাউন্সেল রবার্ট মুলারের রাশিয়া তদন্তে এফবিআইকে মিথ্যা বলার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন।