স্বাধীনতার ইতিহাস ‘নতুন করে লেখার পরিকল্পনা মোদীর

স্বাধীনতার ইতিহাস ‘নতুন করে লেখার পরিকল্পনা মোদীর

শেয়ার করুন

Norendro Modi
স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের পুনর্নির্মাণ চান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কলকাতাভিত্তিক মিডিয়া আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, মূলত সেই ডাক দিয়েই শুক্রবার (১২ মার্চ) স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উৎসবের (আজাদি কা অমৃত মহোৎসব) সূচনা করেন তিনি।

রাজনৈতিক শিবিরের মতে, এর মাধ্যমে স্বাধীনতার ‘কংগ্রেসময়’ ইতিহাস পাল্টাতে চান তিনি। নেহরু-গান্ধী পরিবারের উপর থেকে অন্তত কিছুটা আলো সরিয়ে তুলে ধরতে চান ‘ইতিহাসে উপেক্ষিতদের’ অবদান। তেমনই স্বাধীনতার মূল লক্ষ্যের সঙ্গে কৌশলে মেশাতে চান নিজের সরকারের বিভিন্ন প্রকল্পকেও। যাকে স্বাধীনতা সংগ্রামে সংঘের তেমন ভূমিকা না-থাকার অভিযোগ মোছার চেষ্টা হিসেবে দেখছেন অনেকে।

এ দিন সাবরমতী আশ্রমে প্রধানমন্ত্রী বলেন, (গান্ধীর) ডান্ডি-যাত্রার দিনেই এই মহোৎসবের সূচনা করা হলো।… স্বাধীনতার জন্য দেশের বিভিন্ন প্রান্তে, প্রত্যন্ত কোনায় যত আন্দোলন হয়েছে, তা দেশের সামনে সে ভাবে আসেনি। কিন্তু আসা উচিত ছিল।

এই প্রসঙ্গে কুকা, ভিল, মুন্ডা, চম্পারণ, চুয়ার, বিরসা মুন্ডার সংঘর্ষের প্রভূত প্রশংসা করেছেন মোদী। শুনিয়েছেন, তামিলনাড়ু থেকে মিজোরাম, গুজরাত থেকে উড়িষ্যা— বিভিন্ন প্রান্তে নানা দলিত, আদিবাসী নেতা ও গোষ্ঠীর আন্দোলনের কথা।

অন্যান্য বহু নেতার সঙ্গে এদিন মাত্র একবার জওহরলাল নেহরুর নাম উল্লেখ করতে শোনা গেছে মোদীকে। বারবার বলেছেন বল্লভভাই প্যাটেল, মোহনদাস গান্ধী, সুভাষচন্দ্র বসুর নেতৃত্বের কথা। এর আগে খোদ পার্লামেন্টে দাঁড়িয়েও মোদী বলেছেন, স্বাধীনতা সংগ্রামের যাবতীয় কৃতিত্ব দাবি করে একটিমাত্র দল, একটি পরিবার।

কংগ্রেসসহ বিরোধী দলগুলোও বারবার মনে করিয়ে দেয়, স্বাধীনতার লড়াইয়ের সঙ্গে আরএসএস কিংবা জনসঙ্ঘের যোগ ক্ষীণ। আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, সেই অভিযোগ মুছে স্বাধীনতার উৎসবকে মোদী তার নিজের ভাবমূর্তির সঙ্গে একাত্ম করতে চাইছেন বলে ধারণা অনেকের। মোদীর দাবি, স্বাধীনতা সংগ্রামের মূল ভরকেন্দ্র আত্মনির্ভরতা। যা তার সরকারেরও লক্ষ্য।

রাজনৈতিক শিবিরের মতে, এই উৎসবের মাধ্যমে তিনি সরকারের সঙ্গে প্রান্তিক, দলিত, পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে যুক্ত করতে চান। তেমনই আবার এই ‘মেগা উৎসবের’ মাধ্যমে কেন্দ্রের নীতিগুলির সঙ্গে কার্যত একাত্ম করতে চান স্বাধীনতা সংগ্রামকে।

রাজনৈতিক সূত্রের মতে, স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ভারতীয় জাতীয় কংগ্রেসের গুরুত্ব ‘কমিয়ে’ নতুন এক অধ্যায়ের জন্ম দিতে চান মোদী। সেই কারণে দেশের অকথিত সংগ্রামের কাহিনীগুলোর ডিজিটাল সংস্করণ তৈরির প্রকল্পে ছাত্র-যুব সমাজকে শামিল হওয়ার ডাক দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন, আদিবাসীদের সংগ্রামের ইতিহাস নিয়ে আলাদা সংরক্ষণাগার হবে।