সেনার গুলিতে তরুণের মৃত্যু : আবারও উত্তাল কাশ্মির

সেনার গুলিতে তরুণের মৃত্যু : আবারও উত্তাল কাশ্মির

শেয়ার করুন

9feab68941a24830b0a8e0b93aa42d2a_18

বিশ্বসংবাদ ডেস্ক :

সেনাসদস্যদের গুলিতে এক তরুণের মৃত্যুর ঘটনায় আবারও বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ভারত শাসিত জম্মু-কাশ্মির। রোববার সকাল থেকে বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে দফায় দফায় সংঘর্ষের খবর পাওয়া গেছে।

শনিবার ওয়াসিম আহমেদ নামের এক তরুণ সেনাবাহিনীর গুলিতে নিহত হওয়ার পর, বিক্ষোভে ফেটে পড়ে স্থানীয়রা। পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, শনিবার কাশ্মিরের উত্তর-পশ্চিমাঞ্চলে এক বিক্ষোভ কর্মসূচি চলার সময়, ওয়াসিম আহমেদ সেনাবহরের দিকে ইট-পাথর ছুড়ে মারছিলো। ওইসময় নিরাপত্তা বাহিনীর গুলিতে প্রাণ হারায় ওয়াসিম। তবে নিহতের পরিবারের দাবি, ওয়াসিম ওইদিন বিক্ষোভে অংশ নেয়নি। সে তার নিজের কর্মস্থলে ছিলো।

গত ৮ জুলাই পুলিশ ও সেনা অভিযানে কাশ্মিরের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী হিজবুল মুজাহিদিনের কমান্ডার বুরহান মুজাফফর ওয়ানির নিহত হওয়ার পর কাশ্মিরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। শ্রীনগর ও দক্ষিণ কাশ্মিরে জরুরী অবস্থা জারি রয়েছে।

তবে তা উপেক্ষা করে প্রায় আড়াইমাস ধরে বিক্ষোভ করে আসছে কয়েকটি সংগঠন। এই বিক্ষোভকে কেন্দ্র করে সংঘর্ষ ও নিরাপত্তা বাহিনীর গুলিতে এ পর্যন্ত ৮০ জন নিহত এবং তিন হাজারের বেশি মানুষ আহত হয়েছে। এছাড়া রাজ্যের স্কুল-কলেজ বন্ধ হয়ে পড়েছে।