সন্ত্রাসী হামলায় প্যারিসে পর্যটন ব্যবসায় ধস

সন্ত্রাসী হামলায় প্যারিসে পর্যটন ব্যবসায় ধস

শেয়ার করুন

maxresdefault

বিশ্বসংবাদ ডেস্ক:

শিল্প-সংস্কৃতির নগরী প্যারিসের প্রতি দুর্বার আগ্রহ রয়েছে সারা বিশ্বের ভ্রমণপিপাসুদের কাছে। প্রতি বছর অন্তত ১ কোটি ৬০ লাখ পর্যটককে স্বাগত জানায় এই শহর। বিশ্বের শীর্ষ পযর্টন গন্তব্যের মধ্যে পারি সঙ্গতকারণেই অন্যতম।

তবে সাম্প্রতিক সন্ত্রাসী হামলা, শ্রমিক ধর্মঘট ও বন্যার কারণে এবার প্যারিসের পর্যটন খাত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত এই ৬ মাসে গত বছরের একই সময়ের তুলনায় কয়েক লাখ পর্যটক কমে গেছে বলে জানিয়েছে তাদের পর্যটন কর্তৃপক্ষ।

[wallcoo]_france_travel_france_EF033

এতে করে হাতছাড়া হচ্ছে মোটা অঙ্কের রাজস্ব। এ খাতে রাজস্ব কমেছে প্রায় ৭৫০ মিলিয়ন ডলার। ফ্রান্সের অর্থনীতি পর্যটন খাতের ওপর অনেকটাই নির্ভরশীল। বছরে জিডিপির hotel-mayfair-paris-tourism-02৭ শতাংশ আসে এই খাত থেকে। অন্যদিকে প্যারিসের পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত প্রায় ৫ লাখ মানুষ।

গত বছরের জানুয়ারিতে প্যারিসের শার্লি হেবদো পত্রিকা অফিসে সন্ত্রাসী হামলার পর পর্যটকদের মধ্যে আতঙ্ক তৈরি হয়। তার ধকল কাটিয়ে প্যারিসের পর্যটন শিল্প ঘুরে দাঁড়াতে শুরু করেছিলো। কিন্তু গত বছরের নভেম্বরে প্যারিসে আইএস’র হামলায় ১৩০ জনের প্রাণহাণি পর্যটন খাতকে আবারও প্রতিকূল পরিস্থিতির দিকে ঠেলে দেয়।

উল্লেখযোগ্যভাবে কমতে থাকে পারিতে বিদেশি পর্যটকদের আগমণ। সেই ধস কাটিয়ে ওঠা এখনও সম্ভব হয়নি পর্যটন কর্তৃপক্ষের।

প্যারিসের এক পর্যটন কর্মকর্তা জানিয়েছেন, সন্ত্রাসী হামলার পর থেকেই মূলত পর্যটকদের আনাগোনা কমতে থাকে।

ুৃাি