শান্তিতে নোবেল পেল পরমাণু অস্ত্রবিরোধী প্রচারণা সংগঠন-ইকান

শান্তিতে নোবেল পেল পরমাণু অস্ত্রবিরোধী প্রচারণা সংগঠন-ইকান

শেয়ার করুন

554বিশ্বসংবাদ ডেস্ক :

সব জল্পনার অবসান ঘটিয়ে এ বছর শান্তিতে নোবেল পেয়েছে পরমাণু অস্ত্র বিস্তার রোধে আন্তর্জাতিক প্রচারণা চালানো সংগঠন ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার উইপনস –‘আইসিএএন’।

বাংলাদেশ সময় শুক্রবার বিকেল ৩টায়, শান্তিতে নোবেল পুরষ্কারের বিজয়ী সংস্থার নাম ঘোষণা করে নরওয়ের অসলোর নরওয়েজিয়ান নোবেল কমিটি।

আন্তর্জাতিক আইনের অধীনে, পরমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণের ব্যাপারে ‘ইকান’ শীর্ষস্থানীয় ভূমিকা পালন করে আসছে। ২০১৭ সালের ৭ জুলাই, জাতিসংঘের ১২২টি সদস্য দেশ পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণ চুক্তিতে স্বাক্ষর করে। এর পরপরই আরো ৫০টি দেশ এ চুক্তির বৈধতা দেয়।

১৯০১ সাল থেকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হচ্ছে। তখন থেকে এ পর্যন্ত ৯৮ বার নোবেল পুরস্কার ঘোষণা করা হলো। পুরস্কারের ছয়টি ক্যাটাগরির মধ্যে পাঁচটি ক্যাটাগরির বিজয়ী সুইডিশ নোবেল কমিটি ঘোষণা করলেও, শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা নরওয়ে কমিটি দিয়ে থাকে।

আগামী ৯ অক্টোবর  অর্থনীতিতে নোবেলজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে এ বছরের পুরস্কার ঘোষণার আনুষ্ঠানিকতা শেষ হবে। আর বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে ডিসেম্বরে।

এবারের আলোচনায় ছিলেন ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস ও জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের মতো ব্যক্তিত্বরা। ছিল জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর), আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন, গাম্বিয়ায় শান্তি স্থাপনে ভূমিকা পালনকারী আঞ্চলিক জোট ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস), সিরিয়ার স্বেচ্ছাসেবী সংস্থা হোয়াইট হেলমেটস, আন্তর্জাতিক লায়ন্স ক্লাবের মতো সংগঠনগুলো।

তবে সবাইকে পিছনে ফেলে পরমাণু অস্ত্রবিরোধী প্রচারণার স্বীকৃতি হিসেবে নোবেল জয় করলো ইকান।