রোহিঙ্গারা মিয়ানমারের বাসিন্দা নয় : মিয়ানমার সেনাপ্রধান

রোহিঙ্গারা মিয়ানমারের বাসিন্দা নয় : মিয়ানমার সেনাপ্রধান

শেয়ার করুন

myanmar-commander-in-chief-senior-general-min-aung-hlaing-attends-an-event-marking-the-70th-anniversary-of-martyrs--day-in-yangon-1বিশ্বসংবাদ ডেস্ক :

মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং দাবি করেছেন, রোহিঙ্গা মুসলিমরা মিয়ানমারের জনগোষ্ঠী নয়। মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে প্রায় ৬ লাখ রোহিঙ্গা আশ্রয় নিলেও রোহিঙ্গা শরণার্থীদের সংখ্যা গণমাধ্যম অতিরঞ্জিত করেছে বলেও দাবি করেন তিনি।

মিয়ানমারে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত স্কট মার্সিয়েলের সঙ্গে বৃহস্পতিবার এক বৈঠকে মিয়ানমারের সেনাপ্রধান ওই মন্তব্য করেন। তবে সেনা সদস্যদের দ্বারা রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে ওই বৈঠকে তিনি কোনো কথা বলেননি।

মিন অং হ্লাইয়াং রোহিঙ্গাদের ‘বাঙালি’ বলে মন্তব্য করেছেন। তিনি আরও বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের জন্য ক্ষতিকর। এর আগে গত ১৬ সেপ্টেম্বর তিনি বলেছিলেন, রোহিঙ্গারা স্বীকৃতি দাবি করছে অথচ তারা কখনো মিয়ানমারের নৃগোষ্ঠী ছিল না। বরং ঔপনিবেশিক আমল থেকেই তারা বাঙালি ছিল। এদিকে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের কারণে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র। চলতি সপ্তাহে এ নিয়ে আলোচনা হতে পারে।