রাহুল গান্ধীই হচ্ছেন ভারতীয় কংগ্রেসের সভাপতি

রাহুল গান্ধীই হচ্ছেন ভারতীয় কংগ্রেসের সভাপতি

শেয়ার করুন

67117-ragaবিশ্বসংবাদ ডেস্ক :

ভারতের অন্যতম প্রধান রাজনৈতিক দল কংগ্রেসের সভাপতি হতে চলেছেন বর্তমান সহসভাপতি, প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ছেলে রাহুল গান্ধী।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ছেলে রাহুল কংগ্রেস সভাপতি হতে যাচ্ছেন এমন গুঞ্জন বেশ কিছুদিন ধরেই চলছে। সভাপতি পদে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল সোমবার। কিন্তু রাহুল গান্ধী ছাড়া আর কেউ প্রার্থী না হওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন রাহুল।

যদি একাধিক প্রার্থী থাকতেন, তাহলে ১৬ ডিসেম্বর ভোট হতো। ভোট গণনা শেষে ফল ঘোষণা হতো ১৯ ডিসেম্বর। কিন্তু কংগ্রেসের সভাপতি পদের জন্য রাহুলই একমাত্র প্রার্থী হয়েছেন।

দিল্লির আকবর রোডে দলীয় কার্যালয়ে সোমবার তিনি মনোনয়নপত্র জমা দেন। এর আগে রাহুলকে দলের সভাপতি করতে কংগ্রেসের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের পক্ষ থেকে মোট ৮৯টি প্রস্তাব আসে।

কংগ্রেসের প্রধান হিসেবে সোনিয়া গান্ধীর মেয়াদ রয়েছে এ বছরের ডিসেম্বর পর্যন্ত। প্রতি পাঁচ বছর পরপর সাংগঠনিক নির্বাচনের মাধ্যমে দলটির সভাপতি নির্বাচন করা হয়। কংগ্রেসের প্রধান হিসেবে ১৯৯৮ সালের মে মাসে দায়িত্ব নেন সোনিয়া গান্ধী। ১২৯ বছরের পুরোনো এই সংগঠনটির প্রধান হিসেবে সোনিয়াই সবচেয়ে বেশি সময় দায়িত্ব পালন করছেন। আর রাহুল ২০১৩ সালের জানুয়ারি থেকে দলের সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। রাহুল সোমবার প্রথমে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। এরপর তিনি দলের কার্যালয়ে যান।

তবে বিশ্লেষকদের মতে, প্রবীন রাজনীতিবীদ প্রণব মুখার্জিকে প্রেসিডেন্ট পদে না বসিয়ে দলীয় সভাপতি করলে আজকের পরিনতিতে পড়তে হতো না কংগ্রেসকে। সাংগঠনিক সংকট কাটিয়ে হয়তো ধারাবাহিকভাবে দিল্লীর মসনদে আসীন থাকতে পারতো দলটি।