যুদ্ধ বন্ধে নিরাপত্তা পরিষদের প্রস্তাবে রাশিয়ার ভেটো

যুদ্ধ বন্ধে নিরাপত্তা পরিষদের প্রস্তাবে রাশিয়ার ভেটো

শেয়ার করুন

RUSSIA

আন্তর্জাতিক ডেস্ক।।

ইউক্রেন থেকে রাশিয়ার সৈন্য অবিলম্বে সরিয়ে নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়। তবে এ ভোটাভুটিতে অংশ নেয়নি ভারতসহ তিন সদস্যদেশ।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, ভোটে অংশ না নেওয়া নিরাপত্তা পরিষদের বাকি দুই সদস্য হলো চীন ও সংযুক্ত আরব আমিরাত। পরিষদের ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১১টি দেশ।

রুশ সেনা প্রত্যাহারের প্রস্তাবে মস্কোর ভেটো দেওয়ার অর্থ হলো, এই প্রস্তাবনা আর সামনের দিকে এগোবে না। নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের ভেটো দেওয়ার ক্ষমতা রয়েছে। রাশিয়া বাদে বাকি চার দেশ হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন ও ফ্রান্স।

গতকালের ভোটাভুটির পর জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, ‘রাশিয়া, আপনারা এই প্রস্তাবনায় ভেটো দিতে পেরেছেন।

তবে আমাদের কণ্ঠ রোধ করতে ভেটো দিতে পারবেন না, সত্যকে ভেটো দিতে পারবেন না, আমাদের মূল নীতিগুলোকে ভেটো দিতে পারবেন না, ইউক্রেনের জনগণকে ভেটো দিতে পারবেন না।’

এদিকে রুশ আক্রমণ শুরুর পর ইউক্রেনের পাল্টা হামলায় এখন পর্যন্ত রাশিয়ার সাড়ে ৩ হাজারেরও বেশি সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।