যুক্তরাজ্যে এবার মডার্নার টিকার অনুমোদন

যুক্তরাজ্যে এবার মডার্নার টিকার অনুমোদন

শেয়ার করুন

Vaccine and syringe injection It use for prevention, immunization and treatment from COVID-19

যুক্তরাজ্যে করোনাভাইরাসের তৃতীয় ভ্যাকসিন হিসেবে মডার্নার ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে দেশটির মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ)। খবর- বিবিসি।

শুক্রবার (৮ জানুয়ারি) অনুমোদন পাওয়া এই ভ্যাকসিনটিও ফাইজারের মতোই কার্যকর বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্য ১ কোটি ৭০ লাখ ডোজ মডার্না ভ্যাকসিন প্রি-অর্ডার করেছে এবং আরও ১ কোটি অর্ডারের পরিকল্পনা রয়েছে। তবে আসন্ন বসন্তের আগে এগুলো পাওয়ার সম্ভাবনা নেই।

এটিই চূড়ান্ত পরীক্ষামূলক ব্যবহারের প্রতিবেদন প্রকাশিত সর্বশেষ করোনা ভ্যাকসিন। আর এখনও কয়েকশত প্রতিষ্ঠান ভ্যাকসিন নিয়ে কাজ করছে। আশা করা হচ্ছে শিগগিরই সেগুলোর কাজ শেষ হবে।

এ বিষয়ে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, এটা আরেকটি ভালো খবর যে আমাদের কাছে এই মারাত্মক রোগটির বিরুদ্ধে যুদ্ধের জন্য আরও একটি হাতিয়ার যুক্ত হলো।

বিশ্বের প্রথম দেশ হিসেবে আরেক মার্কিন কোম্পানি ফাইজারের টিকার অনুমোদন দিয়েছিল ব্রিটেন। পরে অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার করোনা টিকারও অনুমোদন দেওয়া হয়। এবার তৃতীয় টিকা হিসেবে মডার্নার ভ্যাকসিন অনুমোদন পেল। এমএইচআরএ’র বিজ্ঞানীদের দল এবং ওষুধ সংক্রান্ত স্বাধীন কমিশনের সমন্বিত পর্যবেক্ষণের পর এই ভ্যাকসিন অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

মডার্নার ভ্যাকসিনের কার্যকরিতা শতকরা ৯৪ শতাংশ। সর্বোচ্চ কার্যকরিতা নিশ্চিতে এটিরও দুই ডোজ ভ্যাকসিন প্রদান করতে হয়।