মার্কিন মূল্যবোধ বিচ্যুত দেশের সঙ্গে সখ্যতা না বাড়ানোর আহবান ওবামার

মার্কিন মূল্যবোধ বিচ্যুত দেশের সঙ্গে সখ্যতা না বাড়ানোর আহবান ওবামার

শেয়ার করুন

_92488687_mediaitem92488686
বিশ্বসংবাদ ডেস্ক :

যে দেশ মার্কিন মূল্যবোধ এবং আন্তর্জাতিক আদর্শ থেকে বিচ্যুত, ট্রাম্প তাদের সঙ্গে থাকতে চাচ্ছেন বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

বুধবার জার্মানির বার্লিনে দেশটির প্রেসিডেন্ট অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে আলোচনার পর সাংবাদিকদের মুখোমুখি হন ওবামা। সেখানেই একথা বলেন তিনি।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ট্রাম্পের সখ্যতা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি যা করছেন তা থেকে সরে আসা উচিত। কিংবা মার্কিন নীতি নিয়ে আরও কৌশলী হওয়া উচিত। ওবামা সতর্ক করেন, ইউক্রেন এবং সিরিয়া ইস্যুতে রাশিয়াকে ছাড় দেয়ার সুযোগ নেই।

ট্রাম্পকে পরামর্শ দিয়ে ওবামা বলেন, বাস্তববাদী পদক্ষেপ না নেয়ায় রাশিয়ার সঙ্গে তার সম্পর্কের নতুন মাত্রা অ্যামেরিকানদের বেদনাহত করবে। মূল্যবোধ এবং স্বার্থের জায়গাটি সাংঘর্ষিক করা যাবে না। সংশয় প্রকাশ করে ওবামা বলেন, রাশিয়ার সঙ্গে যৎসামান্য রাজনৈতিক পদক্ষেপ নেবেন না ট্রাম্প। পরামর্শ দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র যদি রাশিয়ার সঙ্গে কোনও চুক্তি ছেঁটে ফেলে, তা হয়তো কিছু মানুষকে বেদনাহত করবে অথবা ছোট দেশগুলো ঝুঁকিতে পড়বে অথবা কোনও দেশ দীর্ঘমেয়াদী সমস্যায় পড়বে। তারপরও যুক্তরাষ্ট্র সেটাই করবে যা তাদের কাছে সময় সাপেক্ষ মনে হবে।