ভারতে গেলে আর কোয়ারেন্টাইন লাগবে না বিদেশি যাত্রীদের

ভারতে গেলে আর কোয়ারেন্টাইন লাগবে না বিদেশি যাত্রীদের

শেয়ার করুন

India

আন্তর্জাতিক ডেস্ক।।

বিদেশি যাত্রীদের ভ্রমনের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের শর্ত শিথিল করেছে ভারত। নতুন নিয়ম অনুযায়ী ভারতে বিদেশি নাগরিকদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বিধিনিষেধ শিথিলের এই নির্দেশনা জারি করে।

এর আগে ওমিক্রনের তাণ্ডবে সংক্রমণের ব্যাপক ঊর্ধ্বগতির মুখে গত জানুয়ারি মাসের শুরুতে ভারতে পৌঁছানোর পর বিদেশি যাত্রীদের জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছিল দিল্লি।

ভ্রমণবিধি আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে কার্যকর হচ্ছে। তারা বলেছে, ক্রমাগত পরিবর্তনশীল করোনাভাইরাসের দিকে নজর রাখা দরকার। তবে অর্থনৈতিক কার্যক্রমও নিরবচ্ছিন্নভাবে চালিয়ে যেতে হবে।

নতুন নির্দেশনা অনুসারে, সব বিদেশি ভ্রমণকারীকে অবশ্যই আগের ১৪ দিনের ভ্রমণ বৃত্তান্তসহ ব্যক্তিগত তথ্যের একটি ফরম পূরণ করতে হবে। ফরমটি ভারতের ‘এয়ার সুবিধা’ ওয়েব পোর্টালে পাওয়া যাবে।

সেখানে আরটি-পিসিআর পরীক্ষায় পাওয়া নেগেটিভ সনদ আপলোড করতে হবে। পরীক্ষা করাতে হবে ভ্রমণের আগের ৭২ ঘণ্টার মধ্যে। এর বিকল্প হিসেবে পূর্ণ ডোজ টিকা নেওয়ার সনদও আপলোড করা যাবে।

তবে এই সুবিধা শুধু সেসব দেশের যাত্রীরা পাবেন, যাদের টিকাদান কর্মসূচিতে ভারত সরকারের স্বীকৃতি রয়েছে। এ তালিকায় বাংলাদেশ, কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কাতার, অস্ট্রেলিয়াসহ মোট ৮২টি দেশ রয়েছে।