বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে ভারতজুড়ে ‌‌’বনধ’

বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে ভারতজুড়ে ‌‌’বনধ’

শেয়ার করুন

India Bondh

আন্তর্জাতিক ডেস্ক।।

ভারতের বিতর্কিত ৩টি কৃষি আইন বাতিলের দাবিতে দেশজুড়ে ‘বনধ’ পালন করছেন কৃষকরা। সোমবার সকাল থেকেই পাঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশের পশ্চিম অংশের কৃষকরা রাস্তা বন্ধ করে এ কর্মসূচি পালন করে। এসময় ওইসব এলাকার সড়কে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়।

আন্দোলনকারীদের অভিযোগ, এই আইনের মাধ্যমে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর হাতে দেশের কৃষি খাতের দখল নেওয়ার ক্ষমতা চলে যাবে।

আজ সোমবার সকাল ৬টায় শুরু হওয়া এই কর্মসূচি চলে বিকেল ৪টা পর্যন্ত। চলমান এই ধর্মঘটে নেতৃত্ব দিচ্ছে ৪০টি খামারি সংগঠনের সমন্বয়ে গঠিত সংযুক্ত কিষাণ মোর্চা (এসকেএম)।

মোর্চা সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, জাতীয় মহাসড়কের কিছু অংশে তারা যান চলাচল করতে দেবেন না। আজ সকালে দিল্লি-মিরুত মহাসড়কে প্রবেশপথ আটকে দিলে দিল্লি সীমান্তে তীব্র যানজটের সৃষ্টি হয়।

এসকেএম জানিয়েছে, দেশজুড়ে সব সরকারি-বেসরকারি শিক্ষা ও অন্যান্য প্রতিষ্ঠান, দোকান, শিল্প কারখানা এবং বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে। তবে জরুরি সেবা বিঘ্নিত হবে না।

ভারতের বিভিন্ন অংশ, বিশেষ করে পাঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশের পশ্চিম অংশের কৃষকরা গত বছরের নভেম্বর মাস থেকে দিল্লি রাজ্যের সীমানায় আন্দোলন করছেন। তারা বিজেপি সরকারের করা ৩টি আইন বাতিলের দাবি জানিয়ে আসছেন। কৃষকরা আশঙ্কা করছেন, এই আইনের মাধ্যমে ন্যূনতম মূল্য সহযোগিতা বন্ধ করে দেওয়া হবে। ফলে তারা বড় বড় প্রতিষ্ঠানের মুখাপেক্ষী হতে বাধ্য হবেন।
কেন্দ্রীয় সরকার এই অভিযোগ অস্বীকার করেছে এবং কৃষকদের সঙ্গে আলোচনা সাপেক্ষে আইনগুলোর সংশোধন করার প্রস্তাব দিয়েছে। তবে কৃষকরা আইন বাতিলের দাবিতে অনড় আছেন।

দেশটির কৃষক আন্দোলনের নেতৃত্ব দেওয়া ৪০টি ইউনিয়নের সমন্বয়ে গঠিত যৌথ কিষাণ মোর্চার(এসকেএম) ডাকে সকাল ৬ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ আন্দোলন চলছে। যদিও সংগঠনটির দাবি, তারা জাতীয় মহাসড়কে আন্দোলনের পক্ষে নয়।

ভারতের তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন করে আসছে দেশটির কয়েক লাখ কৃষক। সরকারের সঙ্গে কয়েক দফা বৈঠকের পরও বিষয়টির সুরাহা হয়নি।