বর্ষবরণ উদযাপনে ইউরোপে নিরাপত্তা জোরদার

বর্ষবরণ উদযাপনে ইউরোপে নিরাপত্তা জোরদার

শেয়ার করুন

বিশ্ব সংবাদ ডেস্ক:

ইংরেজি নববর্ষ উদযাপন উপলক্ষ্যে ইউরোপের বিভিন্ন দেশের রাজধানীসহ গুরুত্বপূর্ণ শহরগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। সম্ভ্যাব্য হামলা মোকাবেলায় নেয়া হয়েছে নানা পদক্ষেপ।

জার্মানির বিভিন্ন শহরের বিপণীবিতান ও গণজমায়েতস্থলগুলোতে প্রতিরোধক বসানোর পাশাপাশি, পুলিশের সংখ্যা বাড়ানো হয়। প্রস্তুত রাখা হয়েছে সাঁজোয়া যানও। গেল বছর পশ্চিম জার্মানির কোলনে বর্ষবরণের অনুষ্ঠানে শত শত নারী যৌনপীড়ন ও ছিনতাইয়ের শিকার হয়েছিলেন। এবার পুলিশ ওই স্কয়ারটি পর্যবেক্ষণে নতুন নজরদারি ক্যামেরা বসিয়েছে।

ফ্রাঙ্কফুর্টে ৬ শতাধিক পুলিশ কর্মকর্তাকে বর্ষবরণের নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে। স্পেনের মাদ্রিদে অতিরিক্ত ১ হাজার ৬০০ পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া শহরটির পুয়ের্তা দেল সল স্কয়ারে গণজমায়েত বন্ধের পরিকল্পনা নেওয়া হয়েছে।

এদিকে ইতালির দ্বিতীয় বৃহত্তম শহর মিলানের প্রধান চত্ত্বরেও নিরাপত্তা তল্লাশি বসানো হয়েছে। রোম ও নেপলসে বিভিন্ন গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ট্রাক প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বিভিন্ন দর্শণীয় স্থানে মেশিনগান নিয়ে পুলিশ ও সেনা প্রহরার ব্যবস্থা করা হয়েছে।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে নিরাপত্তা বাড়ানো হয়েছে। ফ্রান্সের রাজধানী প্যারিসে নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্যারিসের আইফেল টাওয়ার ও ল্যুভর মিউজিয়ামসহ দর্শণীয় স্থানগুলোতে ভারী অস্ত্রে সজ্জিত সেনারা টহল দিচ্ছেন।