পেটে জোড়া কাঁচি নিয়ে ১৮ বছর

পেটে জোড়া কাঁচি নিয়ে ১৮ বছর

শেয়ার করুন

1-1482911768-8633-1482912273_660x0এটিএন টাইমস ডেস্ক:

অপারেশনকালীন সময়ে পেটের ভিতরে অপারেশনের যন্ত্রপাতি থেকে যাওয়া নতুন কোন ঘটনা নয়। তবে আঠারো বছর পরে পেটের ভিতর থেকে জোড়া কাঁচি বের করে আলোড়ন তৈরী হয়েছে থাইল্যান্ডের এনগুয়েন প্রদেশে।

স্থানীয় টুওই ট্রে পত্রিকার বরাত দিয়ে জানানো হয়, হানোই থেকে বিশেষজ্ঞরা আসে এ অপারেশন করতে। প্রায় এক মাস আগে ৫৪ বছর বয়সী ভ্যান নাত পেটের ব্যাথা নিয়ে আসেন হাসপাতালে। আল্ট্রাসাউন্ডে চেকাপ করার সময় তার পেটের মধ্যে ধারালো কোন অস্ত্রের অস্তিত্ব পান চিকিৎসকরা। সন্দেহ দূর করার জন্য সে প্রদেশের  অন্যএক হাসপাতালে দ্বিতীয় বার চেক আপ করানো হয়। তখনই জানা যায় তার কোলন বা মলাশয়ের ঠিক পাশেই ১৫ সেন্টিমিটার (৬ ইঞ্চি) মাপের এক জোড়া কাঁচি রয়েছে।

বের করে আনা একটি কাঁচি
বের করে আনা একটি কাঁচি

ভ্যান নাত নামের এই রোগী ১৯৯৮ সালে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে ব্যাক কান জেনারেল হাসপাতালে ভর্তি হন। সেসময় দীর্ঘসময় ধরে অস্ত্রোপচার টেবিলে ছিলেন তিনি। ভিয়েতনাম এক্সপ্রেস জানায়, সেসময়কার সেই অস্ত্রোপচারে তার পেটের ভিতর এই জোড়া কাঁচি থেকে গেছে।

সম্প্রতী তীব্র পেট ব্যাথার কবলে পড়েন ভ্যান। কোন রকম ব্যাথার ওষুধে ব্যাথা না কমায় পরীক্ষা-নিরিক্ষা করার জন্য যান হাসপাতালে। আর তখনই জানা যায় এই ভয়ংকর তথ্য।

থাইল্যান্ডের চিকিৎসা মন্ত্রনলায় থেকে সে সপ্তাহের মধ্যে ভ্যানের অস্ত্রোপচার করে কাঁচি দুটো বের করার নির্দেশ দেয় ব্যাক কান হাসপাতালকে। ব্যাক কান হাসপাতালের ডিরেক্টর ট্রিন থি লং বলেন, কতৃপক্ষ তাদের সর্বোচ্চ চেষ্টাটাই করবে।

হাসপাতালে একজন চিকিৎসক টুওই ট্রে পত্রিকার মাধ্যমে জানায় ১৫ বছরের বেশী কোন রোগীর রেকর্ড রাখা হয় না। তবে ভ্যান নাত আগামী সপ্তাহে দেশে ফিরবেন এমন আশা করা হচ্ছে।