চামড়াজাত পণ্যের বড় বাজার ইউরোপ

চামড়াজাত পণ্যের বড় বাজার ইউরোপ

চাহিদা পূরণে ব্যস্ত ফ্যাশন হাউজগুলো

শেয়ার করুন

index

বিশ্বসংবাদ ডেস্ক :

বিশ্বের চামড়াজাত পণ্যের সবচেয়ে বড় বাজার ইউরোপ। ফ্রান্স-ইতালিসহ এই মহাদেশের বিভিন্ন দেশে গড়ে উঠেছে চামড়াজাত পণ্যভিত্তিক অসংখ্য ফ্যাশন হাউজ। এর মধ্যে সুপার ব্র্যান্ডের সংখ্যাও কম নয়।

চামড়া দিয়ে তৈরি ব্যাগ, জুতা, বেল্টসহ নানা পণ্যের  বড় বাজার  ইউরোপ। ফরাসি ব্রান্ড- হারমেস। আধুনিক ও মনোমুগ্ধকর ব্যাগ ও স্কার্ফ তৈরির জন্য বিখ্যাত। পণ্য তৈরিতে খুব নরম চামড়ার ব্যবহারই হারমেসকে বিশ্বজোড়া খ্যাতি এনে দিয়েছে। ব্র্যান্ডটির বার্ষিক আয় ২ বিলিয়ন ডলারের কাছাকাছি।

ফ্রান্সের অপর ব্র্যান্ড ‘লুই ভিভো’। এই প্রতিষ্ঠানের রয়েছে দীর্ঘ পণ্য-তালিকা। তবে চামড়ার তৈরি জামা-জুতোই তাদের খ্যাতির কারণ।
gucci
ইতালীয় ব্রান্ড গুচি-কে পরিচয় করিয়ে দিতে হয় না। দীর্ঘকাল ধরে ফ্যাশন দুনিয়ার সুপার ব্র্যান্ড। চামড়াজাত পণ্য তৈরিতে  অতুলনীয় গুচি এখন বিশ্বসেরা ১০ ফ্যাশন ব্র্যান্ডের একটি।

আইকনিক ব্র্যান্ড প্রাদা। বিখ্যাত  লেদার অ্যাক্সেসরিজ, হ্যাট এবং জুতার জন্য। স্ট্যাটাস সিম্বল প্রাদার বার্ষিক আয় অনেক প্রতিষ্ঠানের ঈর্ষার কারণ।
images
ব্রিটিশ ব্রান্ড মালবেরি। লেদার হ্যান্ডব্যাগের জন্য বিখ্যাত। মধ্যবিত্তের সুপারব্র্যান্ড।

আন্তর্জাতিক বাজারেে চামড়া-পন্যে প্রধান প্রতিদ্বন্দ্বী চীন ও ইতালি। বাংলাদেশ, থাইল্যান্ড, মালয়েশিয়াসহ অনেক দেশ এখন এই প্রতিযোগিতার অংশ। ব্যবসায়ীরা বলছেন, দ্রুতই ইউরোপের চামড়া পন্যের বাজারে প্রাধান্য বিস্তার করবে বাংলাদেশ। প্রতিযোগিতা করবে বিশ্ববাজারে।