চরম অনিশ্চয়তার মধ্যেই যুক্তরাজ্যে ভোট গ্রহণ চলছে

চরম অনিশ্চয়তার মধ্যেই যুক্তরাজ্যে ভোট গ্রহণ চলছে

শেয়ার করুন

_96365464_gettyimages-542368860বিশ্বসংবাদ ডেস্ক :

চরম অনিশ্চয়তার মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে যুক্তরাজ্যের আগাম নির্বাচন। কয়েকটি ব্রিটিশ সংবাদমাধ্যম জানাচ্ছে, জোর নিরাপত্তা বলয়ের মধ্যে প্রায় ৪০ হাজার ভোটকেন্দ্রে সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে রাত ১০টা পর্যন্ত।

ওয়েস্টমিনিস্টারের ৬৫০ জন প্রতিনিধি নির্বাচন করতে ভোট দেবেন ইংল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের ভোটাররা। এবারের নির্বাচনে ৪ কোটি ৬৯ লাখ ভোটার ভোট দিতে নিজেদের নাম নিবন্ধন করেছেন। ২০১৫ সালের সাধারণ নির্বাচনের সময় এ সংখ্যা ছিলো ৪ কোটি ৬৪ লাখ।

এরই মধ্যে ডাকযোগে  আগাম ভোট দিয়েছেন প্রবাসী ভোটাররা। যা গত নির্বাচনের মোট ভোটের ১৬ দশমিক ৪ শতাংশ। ওই নির্বাচনে দেশটির কনজারভেটিভ পার্টি ৩৩১টি আসনে বিজয়ী হয়ে সরকার গঠন করেছিলো।  ভোট শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বুথ ফেরত জরিপ প্রকাশ করা হবে এবং শুক্রবার সকাল নাগাদ ভোটের ফলাফল জানা যাবে।

নির্বাচনে জয়ের ট্রাম্পকার্ড এখন নিরাপত্তার প্রতিশ্রুতি। মুষ্টিমেয় নয়, সবার প্রধানমন্ত্রী হতে চান লেবার নেতা জেরেমি করবিন। আর আস্থার প্রতীক হবেন কনজারভেটিভ নেত্রী থেরেসা মে।

নিশ্ছিদ্র নিরাপত্তা থাকলেও, নির্বাচনের দিন কোনো অঘটনের আশংকা উড়িয়ে দিচ্ছেন না ব্রিটিশরা। তাইতো এখন প্রধান দুই দলের নির্বাচনী প্রতিশ্রুতির মূল অংশ হয়ে দাঁড়িয়েছে জাতীয় নিরাপত্তা।

শেষ বেলায় লন্ডন হামলার কারণে যুক্তরাজ্যের নির্বাচন জৌলুস হারিয়েছে। তাই শেষ কদিন কনজারভেটিভ বা লেবার কোনো দলের নেতাকর্মীদের মাঠে দেখা যায়নি। তবে এতটুকু উত্তাপ কমেনি ভার্চুয়াল ওয়ার্ল্ডে। জরিপকারী প্রতিষ্ঠানগুলো লেবার নেতা জেরেমি করবিন ও কনজারভেটিভ নেত্রী থেরেসা মে’র বক্তব্য বিশ্লেষণ করে তুলে ধরেছে সাধারণের কাছে।

গত সপ্তাহের জনপ্রিয়তার নিরিখে কনজারভেটিভ এবং লেবার দলের পয়েন্ট ছিল ৪৩ ও ৩৮। তবে সর্বশেষ জরিপে তিন পয়েন্ট এগিয়ে লেবার উঠেছে ৪১-এ আর কনজারভেটিভরা এক পয়েন্ট কমে ৪২-এ নেমে এসেছে। বিশ্লেষকদের মতে : আস্থা নষ্ট হলে পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা হারাবে রক্ষণশীলরা। সুতরাং, যৌথ সরকার গঠনের দিকেই এগিয়ে যাচ্ছে যুক্তরাজ্য। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে ৩২৬ আসনে জিততে হবে যেকোনো দলকেই।

ম্যানচেস্টার হামলার পর জনপ্রিয়তায় ভাটা পড়ে কনজারভেটিভ শিবিরে। তবে জরিপে অংশগ্রহণকারী ৫০ শতাংশের বেশি মানুষ মনে করেন প্রধানমন্ত্রী হিসেবে মে তুলনামূলক ভালো পছন্দ। তার সহকর্মীরাও বিভিন্ন সভা-সমাবেশে কনজারভেটিভদের মান রাখার চেষ্টা করেছেন। করজোরে অনুরোধ জানিয়েছেন আস্থা রাখতে।