এশিয়ার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক অবনতির আশংকা

এশিয়ার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক অবনতির আশংকা

শেয়ার করুন

বিশ্বসংবাদ ডেস্ক:

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জয়ী হওয়ায় এশিয়ার দেশগুলোর সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে পরিবর্তন আসবে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

তারা বলছেন ট্রাম্প নির্বাচনী প্রচারণায় যেসব কথা বলেছেন এর আংশিক বাস্তবায়নের চেষ্টা করলেও তার নেতিবাচক প্রভাব পড়বে যুক্তরাষ্ট্রের সঙ্গে এশিয়ার সম্পর্কে।

পাল্টে যেতে পারে ভারত পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের নানা হিসাব নিকাশ। পাকিস্তানকে একেবারেই ভরসা করা যায় না বলে প্রকাশ্যে বলেছিলেন ট্রাম্প । ভারতের সঙ্গে মিলে পাকিস্তানকে নিয়ন্ত্রণে রাখার কথাও বলেছেন তিনি।

মোদী সরকারের কাছে এর থেকে মধুর বচন কী হতে পারে ! এমনই মন্তব্য ভারতের গণমাধ্যমগুলোর। আর তাই হয়তো ডোনাল্ড ট্রাম্প জয়ী হতে না হতেই তাকে শুভেচ্ছা জানিয়ে নরেন্দ্র মোদীর পর পর তিন টুইট।

তবে খুব একটা খুশি হবার কারণ নেই কোন দেশেরই। বিশেষজ্ঞরা বলছেন,  ট্রাম্প নিজেই বলেছেন তিনি পুরোদস্তর রাজনীতিবিদ নন। তাই তার পররাষ্ট্রনীতি কোন দিকে যাবে সেটা বোঝাও কঠিন।

ওবামার ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ বা টিপিপির ঘোর বিরোধী ডোনাল্ড ট্রাম্প। বিশেষজ্ঞদের মতে, মন্দা কাটিয়ে এশিয়ার বাজারে যুক্তরাষ্ট্রের ভিত শক্ত করাই ছিলো টিপিপির মুল ভিত্তি। যুক্তরাষ্ট্র এখন টিপিপি থেকে সরে এলে কার্যত তা চীনকেই এই অঞ্চলে শক্তিশালী করবে।

তবে এ নিয়ে বাংলাদেশের আপাতত দুশ্চিন্তার কোন কারণ নেই, সম্প্রতি এমনটাই জানিয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত।