এবার করোনার ভারতীয় ধরন মিলল ফ্রান্সে

এবার করোনার ভারতীয় ধরন মিলল ফ্রান্সে

শেয়ার করুন

Covid Virus Indian variant

 

ফ্রান্সের মূল ভূখণ্ডে মহামারি করোনার ভারতীয় ধরনে তিন জন আক্রান্ত হয়েছেন। এই প্রথম দেশটিতে ভারতীয় ধরনের সংক্রমণ শনাক্ত হলো। গত বৃহস্পতিবার ফ্রান্সের আঞ্চলিক স্বাস্থ্য সংস্থার একজন মুখপাত্র এ তথ্য জানান। খবর ফ্রান্সভিত্তিক বার্তা সংস্থা এএফপির।

ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নওভেলে-অ্যাকুইটেইন ডিপার্টমেন্টের স্বাস্থ্য সংস্থার পরিচালক বেনোইট এলেনবুডে জানিয়েছেন, ভারত থেকে ফেরা এক নারীর দেহে যে করোনার সংক্রমণ ঘটেছে ‌‘তা মহামারি এই ভাইরাসের ভারতীয় ধরন বলে চিহ্নিত করেছি আমরা।’
প্রথম ভারতীয় ধরন ধরা পড়ে দক্ষিণ পশ্চিম ফ্রান্সের ওই নারীর। সম্প্রতি ভারতে এসেছিলেন তিনি। গত বুধবার এ তথ্য নিশ্চিত করে ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়। আক্রান্ত বাকি দুজনও করোনার ভারতীয় ধরন নিয়ে ফ্রান্সে যান। তারা দক্ষিণ-পূর্ব ফ্রান্সের বাসিন্দা।

অবশ্য দুইদিন আগেই ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরোন দাবি করেছিলেন, দেশে করোনার ভারতীয় ধরনের কোনো সংক্রমণ শনাক্ত হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, অন্তত ১৭টি দেশে করোনাভাইরাসের এই ভারতীয় ধরনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

দ্বিতীয় দফায় করোনার প্রকোপে বিপর্যস্ত ভারত। ভারতে প্রথাম শনাক্ত হওয়া ‘বি.১.৬১৭’ নামক করোনার নতুন এই ধরনের কারণেই দেশটিতে এমন প্রকোপ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। করোনার মূল ধরনটির চেয়ে এই ধরনের অতিসংক্রামক ও প্রাণঘাতী।