ইন্দোনেশিয়ায় সন্ত্রাস বিরোধী বিতর্কিত আইন পাস

ইন্দোনেশিয়ায় সন্ত্রাস বিরোধী বিতর্কিত আইন পাস

শেয়ার করুন

9492600-3x2-340x227বিশ্বসংবাদ ডেস্ক :

পুলিশ বাহিনীকে আরো বেশী ক্ষমতা দিয়ে কঠোর সন্ত্রাস বিরোধী আইন পাস করেছে ইন্দোনেশিয়া। গত এক বছর ধরে চলমান ইসলামী জঙ্গি গোষ্ঠীর হামলার প্রেক্ষিতে, সন্ত্রাসীদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে শুক্রবার দেশটি এই আইন পাস করে।

নতুন এই আইন অনুসারে, জঙ্গিদমনে সেনাবাহিনী সরাসরি অভিযানে যেতে পারবে এবং অভ্যন্তরিন নিরাপত্তা রক্ষায় হস্তক্ষেপ করতে পারবে। তবে তাতে পুলিশের পক্ষ থেকে আবেদন করার পর এবং রাষ্ট্রপতির অনুমতি লাগবে।

পুলিশ সন্দেহভাজন যেকোনো ব্যক্তিকে বিনা পরোয়ানায় এক সপ্তাহ থেকে ২১ দিন পর্যন্ত আটক রাখতে পারবে। আর প্রয়োজন হলে ২০০ দিন পর্যন্ত বাড়ানো যাবে। সেই সঙ্গে সন্ত্রাসী সংগঠনের জন্য সদস্য সংগ্রহ করলে বা যোগদান করলে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করতে পারবে।

গত বছর এই আইন পাশের জন্য দেশটির পার্লামেন্টে একটি বিল পেশ করা হয়। চলতি বছর ক্রমাগত জঙ্গি হামলার কারণে বিলটি দ্রুত পাস করার উদ্যোগ নেওয়া হয়।

দেশটির মানবাধিকার সংগঠনগুলো নতুন আইনের বিরোধিতা করেছে। তারা বলেছে, আইনের কিছু বক্তব্যের অস্পষ্টতার কারণে যেকোনো গোষ্ঠী বা জনগণ হয়রানীর শিকার হতে পারেন। চলতি মাসে দেশটির গির্জা ও পুলিশ স্টেশনে আত্মঘাতী জঙ্গি হামলায় ১৩ জন নিহত হয়েছে।