ইতালিতে শিথিল হচ্ছে লকডাউন

ইতালিতে শিথিল হচ্ছে লকডাউন

শেয়ার করুন

 

Italy-lockdown

করোনা ভাইরাস মহামারির প্রকোপ কমতে থাকায় ইতালিতে ধাপে ধাপে উঠে যাচ্ছে ‘লকডাউন’। এর ফলে আগামী ৪ মে থেকে দেশটিতে ৫৩ দিনের লকডাউনের পরিসমাপ্তি হতে যাচ্ছে। খুলে দেওয়া হচ্ছে সব বার, রেস্টুরেন্ট, পাইকারি ও খুচরা দোকানপাট। তবে দেশটির শিক্ষা প্রতিষ্ঠানগুলো আগামী সেপ্টেম্বর মাসের আগে খুলছে না।
রোববার (২৬ এপ্রিল) রাতে এক সংবাদ সম্মেলনে ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে বলেন, ৪ মে থেকে কড়াকড়ি শিথিল করা হবে। সীমিত পরিসরে লোকজনকে তাদের আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হবে।

ইতালির প্রধানমন্ত্রী বলেন, পার্ক, কারখানা, ভবন খুলে দেওয়া হবে। তবে সেপ্টেম্বর মাসের আগে স্কুলে ক্লাস শুরু হবে না।

চীনের বাইরে ইউরোপ করোনা মহামারির উপকেন্দ্র হয়ে উঠেছিল। ইউরোপে করোনা মহামারি প্রথম প্রকট হয়ে ওঠে ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত ২৬ হাজার ৬০০ জনের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত ১ লাখ ৯৭ হাজারের বেশি।

ইতালিতে এখন সংক্রমণ ও মৃত্যুর হার কমছে। গত কয়েক সপ্তাহের মধ্যে দিনে সবচেয়ে কম মৃত্যুর ঘটনা ঘটেছে দেশটিতে। শনিবার দেশটিতে মারা যায় ৪১৫ জন। রোববার মারা যায় ২৬০ জন। গত ১৪ মার্চের পর দেশটিতে এক দিনে এটাই সবচেয়ে কম মৃত্যু।

ইতালিতে প্রাণঘাতী করোনার সংক্রমণ মহামারি আকারে ছড়িয়ে পড়ায় গত ১১ মার্চ থেকে দেশব্যাপী লকডাউন ঘোষণা করে সরকার। এ লকডাউনের মেয়াদ প্রথম দফায় ১৩ এপ্রিল, দ্বিতীয় দফায় ২৫ এপ্রিল এবং তৃতীয় দফায় ৩ মে পর্যন্ত বাড়ানো হয়।