আসামের নাগরিক তালিকা থেকে বাদ পড়লো ৪০ লাখ মানুষের নাম

আসামের নাগরিক তালিকা থেকে বাদ পড়লো ৪০ লাখ মানুষের নাম

শেয়ার করুন

_102751088_40ac7a52-3489-4311-97b2-fcdf09ba74b7বিশ্বসংবাদ ডেস্ক :

ভারতের আসাম রাজ্যে জাতীয় নাগরিক পঞ্জির সম্পূর্ণ খসড়া তালিকা থেকে বাদ পড়েছে ৪০ লাখ ৭ হাজার ৭০৮ জনের নাম। সোমবার এই তালিকা প্রকাশ করা হয়।

প্রায় তিন কোটি ৩০ লক্ষ আবেদনকারীর মধ্যে সোমবার প্রকাশিত হয় প্রায় দুই কোটি ৯০ লাখ মানুষের নাম। এই তালিকা প্রকাশের পর একমাস সময় দেওয়া হয়েছে দাবী বা আপত্তি জানানোর জন্য। পরে সেসব দাবী খতিয়ে দেখে পূর্ণাঙ্গ নাগরিক পঞ্জী তৈরি করা হবে। ২৬ মার্চ ১৯৭১ সালের আগে যারা আসামে গেছেন বলে প্রমাণ দিতে পারেননি, তাদের নাম জাতীয় নাগরিক পঞ্জী থেকে বাদ গেছে।

চূড়ান্ত তালিকায় নাম উঠবে কী না, এ নিয়ে সবচেয়ে বেশি আশঙ্কার মধ্যে রয়েছে বাংলাভাষী মুসলমানরা। এমনকি নিজেদের নাম নাগরিক পঞ্জীতে থাকা নিয়ে অনিশ্চিত বহু বাঙালী হিন্দু পরিবারও। নাগরিকপঞ্জি প্রকাশ করে এনআরসি রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়া শৈলেশ জানান, এটা খসড়া মাত্র। সবাই সংশোধনের পর্যাপ্ত সুযোগ পাবেন। সম্পূর্ণ ন্যায়বিচার পাবেন প্রত্যেক ভারতীয়।

এদিকে, ক্ষোভ প্রকাশ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন। বলেছেন, আসাম থেকে বাঙালি তাড়াও অভিযান চলছে। বিভাজনে উস্কানি দিচ্ছে বিজেপি সরকার। এর পরিণতি ভালো হবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি।