আশা আশা জাগাচ্ছে ভারতের কোভ্যাক্সিন

আশা আশা জাগাচ্ছে ভারতের কোভ্যাক্সিন

শেয়ার করুন

Corona vac_India
আর হয়তো কয়েক মাসের অপেক্ষা। তার পরই ভারতের করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিন (Covaxin) বাজারে চলে আসবে। ভারত বায়োটেক-এর কোভ্যাক্সিন সাফল্য থেকে আর মাত্র এক পা দূরে বলে জানা যাচ্ছেে।

তৃতীয় দফার ট্রায়াল শুরু করার অনুমতি চেয়ে ড্রাগ কন্ট্রোলার জেনারেল-এর কাছে আবেদন করেছে ভারত বায়োটেক। ইতিমধ্যে ড্রাগ কন্ট্রোলার জেনারেল সংস্থার কাছে দ্বিতীয় দফার ট্রায়াল-এর ডেটা চেয়েছে।
দেশটির হায়দরাবাদ রাজ্যের সংস্থা ভারত বায়োটেক-এর করোনা ভ্যাকিসন-এর দ্বিতীয় দফার ট্রায়াল এখনও চলছে। জানা যাচ্ছে, যে সব ভলেন্টিয়ারকে ভ্যাকসিন দেওয়া হয়েছে তাদের ইঞ্জেকশনের জায়গায় ব্যথা রয়েছে। এছাড়া আর তেমন কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

তৃতীয় তথা শেষ ট্রায়ালে ১৮ বছরের বেশি ২৮,৫০০ জন ভলেন্টিয়ারকে রাখা হবে। দশ রাজ্যের ১৯টি জায়গা থেকে ভলেন্টিয়ার নেওয়া হবে। দিল্লি, লখনৌ, পাটনা, মুম্বইয়ের মতো জায়গা থেকে ভলেন্টিয়ার নেওয়া হবে।

ড্রাগ কন্ট্রোলার জেনারেল এই ব্যাপারে কোনও তাড়াহুড়ো করতে রাজি নয়। দ্বিতীয় ট্রায়াল-এর সমস্ত তথ্য যাচাইয়ের পরই তৃতীয় দফার অনুমতি দেওয়া হবে। চলতি মাসেই তৃতীয় দফার ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন করেছে ভারত বায়োটেক।