নতুন আইফোন কে টেক্কা দিতে আসছে পিক্সেল

নতুন আইফোন কে টেক্কা দিতে আসছে পিক্সেল

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

গুগল; বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন। কিছুদিন পরপর নতুন নতুন প্রযুক্তিপণ্য দিয়ে চমকে দেন প্রযুক্তি অনুরাগীদের। বিশ্বের সবচেয়ে বড় এ সার্চইঞ্জিনের এবারের চমক হলো ‘পিক্সেল’।

pixel-0

পিক্সেল নাম শুনে তালগোল পাকিয়ে ফেলছেন? পিক্সেল হলো গুগলের নতুন স্মার্টফোন। ৪ অক্টোবর গুগল এ স্মার্টফোনটি উন্মোচন করতে পারে এমন কানাঘুষা চলছে প্রযুক্তি বাজারে। পিক্সেল এবং পিক্সেল এক্সএল নামে দুটি ভার্সন হওয়ার সম্ভাবনা বেশি।

পিক্সেল স্মার্টফোনটির প্রস্তুতকারক হল তাইওয়ানিজ স্মার্ট কোম্পানি এইসটিসি। আইফোন ৭ এবং ৭+ কে টেক্কা দেওয়ার জন্য এ স্মার্টফোনটি বাজারে নিয়ে আসে গুগল।

তো কি থাকছে পিক্সেল স্মার্টফোনে? আসুন জেনে নিই পিক্সেলের নাড়ি-নক্ষত্র:

display১) ৫-৫.৫ ইঞ্চি ডিসপ্লে: গুগল পিক্সেল এবং পিক্সেল এক্সএল এর স্ক্রিন সাইজ হবে ৫ এবং ৫.৫ ইঞ্চি। ১৯২০.১০৮০ পিক্সেল রেজুলেশন এবং ২৪৬০.১৪৪০ পিক্সেল রেজুলেশন হবে যথাক্রমে পিক্সেল এবং পিক্সেল এক্সএল স্মার্টফোনে।

pixel-1২) পানিরোধি: বিশ্বের বড় বড় স্মার্টফোন গুলোর চমক হলো ওয়াটার প্রুফ স্মার্টফোন। গুগল অবশ্য এদিক থেকে পিছিয়ে। পিক্সেল স্মার্টফোনে এ সুবিধা রাখা হয়নি।

processor৩) লেটেস্ট কোয়ালকম প্রসেসর: পিক্সেল চলবে লেটেস্ট কোয়ালকম প্রসেসর স্ন্যাপড্রাগন ৮২১। প্রস্ততকৃত কোম্পানির সূত্রানুসারে স্ন্যাপড্রাগন ৮২০ থেকে এ প্রসেসরটি ১০ ভাগ বেশি দ্রুত কাজ করবে। পিক্সেল স্মার্টফোনের প্রসেসরটির স্পিড হতে পারে ২.৪ গিগাহার্জ পর্যন্ত।

৪) ৩২ জিবি স্টোরেজ: পিক্সেলের স্টোরেজ ৩২ জিবি। সাথে থাকছে চারজিবি র‍্যামের সুবিধা। পিক্সেল এবং পিক্সেল এক্সএলের ব্যাটারি হবে যথাক্রমে ২৭৭০ এবং ৩৭৫০ এমএএইচ।

camera৫) ক্যামেরা সুবিধা: পিক্সেল এবং পিক্সেল এক্সএল উভয় ফোনেই পেছনের ক্যামেরা ১২মেগা পিক্সেল আর সামনের ক্যামেরা ৮ মেগাপিক্সেল।

head-phone-jack৬) হেডফোন জ্যাক: নতুন আইফোনের আদলে পিক্সেলে ব্লুটুথ হেডফোন এর সুবিধা রাখা হয়নি। অর্থ্যাৎ পিক্সেলে হেডফোনের জন্য জ্যাক থাকছে। অবশ্য পিক্সেলে ফিঙ্গারপ্রিন্ট রিডারের সুবিধা সহ থাকছে ফাইল ট্রান্সফারের জন্য ইউএসবি টাইপ সি এর সুবিধা।

color-chart৭) ভিন্ন কালার: পিক্সেল স্মার্টফোন বাজারে আসছে তিনটি ভিন্ন কালারে। কালো, অ্যালমুনিয়াম এবং নীল এ তিনটি কালারে থাকবে পিক্সেল এবং পিক্সেল এক্সএল।

lancher৮) পিক্সেল লঞ্চার: এতে থাকছে সম্পুর্ণ নতুন আঙ্গিকে পিক্সেল লাঞ্ছার। পিক্সেল লাঞ্ছার বিভিন্ন অ্যান্ড্রয়েড লাঞ্ছার থেকে সম্পুর্ণ আলাদা। এ লাঞ্ছার ব্যবহার করলে আপনার মনে হতে পারে দুইধরণের ভিন্ন স্মার্টফোন ইউজ করছেন। পিক্সেল লঞ্চারে অ্যাপের আইকন হতে পারে গোল।

৯) মূল্য : গুগলের নতুন স্মার্টফোন পিক্সেল এবং পিক্সেল এর মূল্য ৬৫০ ইউএস ডলার হতে পারে এমন ধারণা করা হচ্ছে।