‘ডিজিটাল নিরাপত্তা আইনে সংবিধান পরিপন্থী কিছু থাকবে না’

‘ডিজিটাল নিরাপত্তা আইনে সংবিধান পরিপন্থী কিছু থাকবে না’

শেয়ার করুন

22523946_10209300374138214_223804110_nনিজস্ব প্রতিবেদক :

ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮তে সংবিধান পরিপন্থী কিছু থাকবেনা বলে জানিয়েছেন ডাক,টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। রাজধানীর মুক্ত গণমাধ্যম নিয়ে এব আলোচনা সভায় ডিজিটাল নিরাপত্তা আইনের বিভিন্ন ধারা নিয়ে আইনজীবী ও গণমাধ্যমকর্মীদের আপত্তির মুখে একথা জানান ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী।

এবছরের ৯ই এপ্রিল বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন বিল আকারে উত্থাপিত হয়েছে সংসদে।

তথ্য প্রযুক্তি আইনের বিতর্কিত ৫৭ ধারার বদলে নতুন ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারাসহ বেশ কয়েকটি ধারা নিয়ে আপত্তি সাংবাদিকদের। সবচেয়ে বেশি আপত্তি ৩২ ধারা নিয়ে। কারণ এতে গোপনে তথ্য সংগ্রহকে ডিজিটাল গুপ্তচরবৃত্তি আখ্যায়িত করে ১৪ বছর পর্যন্ত সাজা এবং সর্বোচ্চ এক কোটি টাকা জরিমানার বিধান রয়েছে।

বুধবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশন বাংলাদেশ আয়োজিত বাংলাদেশে মুক্ত গণমাধ্যমের বর্তমান চিত্র শীর্ষক আলোচনা অনুষ্ঠানে আইনজীবী ও গণমাধ্যমকর্মীরা এই আইনটিকে স্বাধীন গণমাধ্যমের চ্যালেঞ্জ হিসেবে দেখছেন।

ব্যারিস্টার তানজীব উল আলম ডিজিটাল নিরাপত্তা আইন বিল নিয়ে বেশ কিছু সংস্কারের প্রশ্ন তোলেন। গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতা এবং সংবাদকর্মীদের নিরাপত্তা স্বাধীনতা ইত্যাদি বিষয় নিশ্চিত করতে গেলে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ র বেশ কয়েকটি ধারা পুর্নবিবেচনা করার কথা বলেন তিনি। তার যুক্তিতে সমর্থন জানান ডাক টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী।

তবে সাইবার অপরাধ নিয়ন্ত্রণে ডিজিটাল নিরাপত্তা আইন করা হচ্ছে, সাংবাদিক দমনের জন্য নয় বলে মন্তব্য করেন তথ্য প্রযুক্তি মন্ত্রী।