৩ অ্যাডমিনকে আটক করা হলেও বন্ধ হয়নি ডিএসইউ

৩ অ্যাডমিনকে আটক করা হলেও বন্ধ হয়নি ডিএসইউ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি বিকৃতির অভিযোগে ডেসপারেটলি সিকিং আনসেনর্সোড (ডিএসইউ) গ্রুপের ৩ অ্যাডমিনকে আটক করা হলেও গ্রুপটি এখনও বন্ধ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ডিবি পুলিশের যুগ্ম কমিশনার আবদুল বাতেন জানান, এই গ্রুপের প্রতিষ্ঠাতা মোহাম্মদ রাউল চৌধুরী মালয়েশিয়া থেকে এটি পরিচালনা করছে। তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে। তাই আপাতত গ্রুপটি বন্ধ করা সম্ভব হয়নি।

12333333333
ডিএসইউর একটি পোস্ট

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের স্পেশাল অ্যাকশন গ্রুপের সদস্যরা বুধবার রাজধানীর গ্রিন রোড থেকে তাদের আটক করে।

আটক হওয়া জুবায়ের আহমেদ, তৌহিদুল ইসলাম অর্ণব ও মোহাম্মদ আসিফ রানার কাছ থেকে হার্ডডিস্ক মোবাইল ফোনও উদ্ধার করা হয়েছে।

ডিএসইউ নামের এ গ্রুপটি অপরিচিত মানুষের ছবি, গোপনে ধারণ করা ভিডিও লিংক ফেসবুকে শেয়ার করে কুরুচিপূর্ণ মন্তব্য করতে। এ গ্রুপের মাধ্যমে সাধারণ মানুষের অনেকেই অনলাইনে লাঞ্ছনার শিকার হয়েছেন।

%e0%a6%a1%e0%a6%bf%e0%a6%b8%e0%a7%81
ডিএসইউর ক্রিয়েটরের একটি পোস্ট

এই ফেইসবুক গ্রুপটি সম্পর্কে বিভিন্ন ভিকটিমের অভিযোগের পরিপ্রেক্ষিতে তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান ডিবি পুলিশের এ যুগ্ম কমিশনার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই গ্রুপের সদস্য সংখ্যা এক লাখ বাইশ হাজার যার প্রতিষ্ঠাতা মালয়েশিয়া প্রবাসী মোহাম্মদ রাউল চৌধুরী। প্রতিষ্ঠার পর থেকেই দেশের মেয়েদের প্রতি তথ্য প্রযুক্তির অপব্যাবহার করে সাইবার অত্যাচার চালিয়ে যাচ্ছে গ্রুপটি। এখানে অবাধে ব্যক্তিগত আক্রমণ, লাইভ পর্নসহ যৌনতার বিকৃত বহিঃপ্রকাশ চলে। তারা যে কোন অপরিচিত মানুষের ছবি, গোপনে ধারণকৃত ভিডিও লিংক ফেসবুকে শেয়ার করে তাতে কুরুচিপূর্ণ মন্তব্য করে। এদের দ্বারা সমাজের প্রতিষ্ঠিত ব্যক্তি, অভিনেতা, অভিনেত্রী থেকে শুরু করে সাধাণন জনগন অনলাইনে লাঞ্ছনার শিকার হচ্ছেন।

এই কাজে তাদের একটি বিশাল ওয়েব সাইট রয়েছে যার লিংক www.dsu-bd.com। সম্প্রতি এই গ্রুপটি ঢাকা মেডিকেল কলেজে এক শিক্ষার্থীর ব্যক্তিগত ভিডিও অনলাইনে ফাঁস করে দেয়।
মেয়েটির পরিচয়, ফেবুক প্রোফাইল ও তার ভিডিওর লিংক এক লক্ষ বাইশ হাজার সদস্যের এই বিশাল গ্রুপ হতে একের পর এক শেয়ার হয়ে অনলাইনে এ মূহুর্তেই ভাইরাল হয়ে যায়।

ডিএসইউর সম্পর্কে সংবাদপত্র, অনলাইন পত্রিকা, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন লাঞ্চিত ব্যক্তির অভিযোগের প্রেক্ষিতে কাউন্টার টেরোরিজমের স্পেশাল অ্যাকশন গ্রুপের একটি দল গ্রুপের অ্যাডমিন এর দায়িত্বে থাকা ব্যক্তি ও তাদের অবস্থান সম্পর্কে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গত ১১ অক্টোবর ভোর থেকে ঢাকাসহ বিভিন্ন জেলায় অভিযান পরিচালনা করে।  পরে ১২ অক্টোবর ঢাকার পান্থপথের ফ্ল্যাটে অভিযান চালিয়ে তিন জন অ্যাডমিনকে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত তিন জনের ঠিকানা-(১) জুবায়ের আহম্মেদ, পিতা- জসিম উদ্দিন সরকার, সাং-মোল্লাকান্দি, থানা-দাউদকান্দি, জেলা- কুমিল্লা, এ/পি- ১৫২/৭ গ্রিনরোড, পান্থপথ, থানা- কলাবাগান, ঢাকা (২)  তৌহিদুল ইসলাম অর্নব, পিতা- তারিকুল ইসলাম তারেক, সাং-মুন্সিবাজার, থানা- সদর, জেলা-শেরপুর (৩) মো. আসিফ রানা, পিতা- মো. আব্দুর রহিম, সাং- পাঁচখাহনিয়া, থানা- গৌরিপুর, জেলা. ময়মনসিংহ।

সংবাদ সম্মেলনে মহানগর পুলিশের গোয়েন্দা শাখার উপ কমিশনার শেখ নাজমুল আলম, মাশরুকুর রহমান খালেদ, সাজ্জাদুর রহমান, খন্দকার মো. নুরুন্নবী, ও উপ কমিশনার মাসুদুর রহমান উপস্থিত ছিলেন।