এক কেজি ওজনের সেই মোবাইল

এক কেজি ওজনের সেই মোবাইল

শেয়ার করুন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:

মোবাইল ফোন বর্তমানে এমন এক অপরিহার্য বস্তু যে অনেকটা নেশার মত হয়ে গেছে। সকালে ঘুম ভাঙ্গার পর থেকে রাতে ঘুমুতে যাওয়ার আগ পর্যন্ত মোবাইল যেন আমাদের পরম প্রিয় বন্ধু। কিন্তু এই মোবাইলের অজানা কয়েকটি বিষয় সম্পর্কে জানেন না অনেকেই। কি সে বিষয়গুলো!

dynatac8000x১. প্রথম মোবাইল ফোনের নাম কি ছিল জানেন? মটোরোলা ডায়না ট্যাক ৮০০০এক্স। মার্টিন কুপার, মটোরোলার একজন সিনিয়র কর্মচারি এই মোবাইল তৈরি করেছিলেন। এক কেজিরও বেশি ওজনের এই মোবাইলে মাত্র ৩০ টি কন্টাক নাম্বার সংরক্ষণ করা যেত, এবং সর্বোচ্চ আধা ঘন্টা কথা বলা যেত। তখনকার সময়ে এর দাম কত ছিল জানেন? তিন লাখ কুড়ি হাজার টাকা মাত্র!

800px-2007computex_e21forum-martincooper২. সর্বপ্রথম ফোন কল করা হয় ১৯৭৩ সালের ৩ এপ্রিলে। বেল ল্যাবে ড. জোয়েলের কাছে মার্টিন কুপার এই ফোন কল করেন মটোরোলা ডায়না ট্যাক মোবাইল দিয়ে।

ibm_simon_personal_communicator৩. সর্বপ্রথম স্মার্টফোন তৈরি করে আইবিএম। ২২ বছর আগে ১৯৯৪ সালের ১৬ আগস্ট এই স্মার্টফোন তৈরি করে আইবিএম। তৈরির সময় এই ফোনের কোডনেম ছিল অ্যাঙ্গলার এবং বাজারে ছাড়ার আগে এর নাম দেয়া হয় সিমন পার্সোনাল কম্যুনিকেটর।  এটা ছিল প্রথম বাণিজ্যিকভাবে বাজারজাতকৃত টাচস্ক্রিণ মোবাইল। এই মোবাইলে ক্যালেন্ডার, ক্যালকুলেটর, অ্যাড্রেস বুক এবং নোট প্যাড ব্যবহার করার সুবিধা ছিল।

best-iphone-6s-waterproof-cases৪. জাপানে ব্যবহৃত ও বাজারজাতকৃত মোবাইলের ৯০ শতাংশই পানিরোধী। কেননা জাপানীরা এতটাই মোবাইলপ্রেমী যে তারা গোসলের সময়ও মোবাইল ব্যবহার করতে চায়।

og৫. ২০১২ সালে মাত্র ১৪ সপ্তাহে অ্যাপল ৩৭ লক্ষাধিক আইফোন বিক্রি করে। যার মানে হল প্রতি সেকেন্ডে ৪ টি এবং প্রতি মিনিটে ২৬২ টি ফোন বিক্রি করেছিল অ্যাপল।

stuart-hughes-black-diamond-iphone-5৬. পৃথিবীর সবচেয়ে দামী মোবাইলের দাম কত জানেন? ১৫.৩ মিলিয়ন ডলার অর্থাৎ ১২ কোটি টাকারও বেশি। চোখ কপালে উঠে গেল! যেতেই পারে, স্বাভাবিক বিষয়। সবার কপালে কি আর এই ফোন জুটবে? তবে কিছু ধনকুবের আছেন যাদের জন্য অ্যাপল এই ফোন বাজারে আনে শুধুমাত্র ঐসব ধনকুবেরদের আভিজাত্য মানুষকে দেখানোর উদ্দেশ্যে। আইফোন ৫ এর এই মহামূল্যবান ফোনটি ২৬ ক্যারেটের ব্ল্যাক ডায়মন্ড দিয়ে মোড়া।

android_800_thumb800৭. সন্দেহ নেই যে আইফোন হল স্মার্টফোনর রাজা। তাই বলে কি সবার এই রাজকীয় ফোন ব্যবহারের সুযোগ-সামর্থ্য থাকে। আর সেই সুবাদে বিশ্বে স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে অ্যান্ড্রয়েড ব্যবহারকারি ৮০ শতাংশেরও বেশি।

clipart-practica-technical-cfui3k-clipart৮. আমরা সবাই কম-বেশি চিন্তিত থাকি নানাবিধ বিল পরিশোধের চিন্তা নিয়ে। কিন্তু মোবাইল ফোনের ইতিহাসে সবচেয়ে বেশি বিল পরিশোধ করেছেন সেলিনা অ্যারন্‌স্‌। তিনি সর্বসাকুল্যে দেড়কোটি টাকার বেশি মোবাইল ফোন বিল পরিশোধ করেন। এত বেশি বিল? কেন হল এমন? আসলে হয়েছে কি; সেলিনার দুই ভাই আছেন যাদের একজন কথা বলতে পারেন না ও আরেকজন বধির। তারা সবসময় নিজেদের মধ্যে ম্যাসেজে টেক্সট করে কথা-বার্তা আদান-প্রদান করেন। কিন্তু তাতে তো এতটা বেশি বিল হওয়ার কথা নয়। তাহলে? কানাডায় বেড়াতে যেয়ে সেলিনার এক ভাই প্রচুর পরিমাণে ভিডিও কন্টেন্ট ডাউনলোড করেন যেসব ভিডিওর প্রতিটির মূল্য ছিল ২০০০ ডলার বা দেড়লাখ টাকারও বেশি।

6a00e008d95770883401bb0824baca970d৯. প্রায় তিন বিলিয়ন বা ৩০০ কোটি স্মার্টফোন ব্যবহারকারিদের মধ্যে মাত্র ৩৫ শতাংশ ব্যবহারকারি কোন অ্যাপলিকেশন বাজারে ছাড়ার মাসেই ডাউনলোড করে। বাকি ৬৫ শতাংশের মধ্যে কেউ কেউ প্রয়োজনে পরবর্তীতে ডাউনলোড করে থাকে আর বাকিরা তো করেই না।