চারশ পেরিয়েছে বাংলাদেশ

চারশ পেরিয়েছে বাংলাদেশ

শেয়ার করুন

BAN_ZIM Test July 2021
ম্যাচের শুরুতে ৮ রানে নেই ২ উইকেট, প্রাথমিক ধাক্কা সামাল দেয়ার পরেও ১৩২ রানে সাজঘরে প্রথম ছয় ব্যাটসম্যান। এমন অবস্থা থেকে দলীয় সংগ্রহ ২০০ পেরুনো নিয়েই জেগেছিল শঙ্কা, মনে ভর করেছিল ভয়। কিন্তু সেই দলই এখন ৮ উইকেটে করে ফেলেছে ৪০৪ রান!

খানিক অবিশ্বাস্য শোনালেও, ৬ উইকেট পতনের পর দুর্দান্ত লড়াইয়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। যার পুরো কৃতিত্ব সাত নম্বরে নামা লিটন দাস, আট নম্বরে নামা মাহমুদউল্লাহ রিয়াদ ও দশ নম্বরে নামা তাসকিন আহমেদের। বিশেষ করে শেষ দুজনের কল্যাণেই চারশ পেরিয়েছে বাংলাদেশ দলের সংগ্রহ।
এ প্রতিবেদন লেখার সময় শেষ হয়েছে দ্বিতীয় দিনের প্রথম সেশনের খেলা। যেখানে ১০৭ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ৪৩২ রান। দ্বিতীয় দিনের প্রথম সেশনে ২৪ ওভারে ১১০ রান করে কোনো উইকেট হারায়নি বাংলাদেশ।

ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরিতে ২১৫ বলে ১২০ রান করে অপরাজিত রয়েছেন মাহমুদউল্লাহ। আর ক্যারিয়ার সেরা ব্যাটিং প্রথম ফিফটি করা তাসকিন আহমেদের নামের পাশে রয়েছে ৭২ রান। এ দুজনের অবিচ্ছিন্ন জুটিত সংগ্রহ এখন ১৩৪ রান।

বাংলাদেশের পক্ষে টেস্ট ক্রিকেটে নবম উইকেটে এটি তৃতীয় শতরানের জুটি। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নবম উইকেটে ১৮৪ রান যোগ করেছিলেন মাহমুদউল্লাহ ও আবুল হাসান রাজু। সেই রেকর্ড ভাঙতে আরও ৫০ রান যোগ করতে হবে তাসকিন ও মাহমুদউল্লাহকে।

দীর্ঘ ১৬ মাস পর টেস্ট দলে সুযোগ পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদ এই ম্যাচে ব্যাটিংয়ে নেমেছিলেন ৮ নম্বরে। ততক্ষণে মাত্র ১৩২ রানে ৬ উইকেট হারিয়ে কঠিন চাপে বাংলাদেশ দল। সেখান থেকে প্রথমে লিটন দাসকে নিয়ে সপ্তম উইকেটে গড়েছেন ১৩৮ রানের জুটি।

দলীয় ২৭০ রানের মাথায় মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরি থেকে দূরে থেকে আউট হন লিটন। পরের বলেই সাজঘরে ফেরেন মেহেদি হাসান মিরাজ। ফলে আবার বাড়ে চাপ। মনে হচ্ছিল তিনশর আগেই হয়তো অলআউট হয়ে যাবে বাংলাদেশ দল।

কিন্তু তাসকিন আহমেদকে নিয়ে টেস্ট ক্রিকেটের দুর্দান্ত প্রদর্শনী করলেন মাহমুদউল্লাহ। সাদা পোশাকের ক্রিকেটের সবচেয়ে প্রয়োজনীয় বিষয় হলো ধৈর্য্য, সেই ধৈর্য্য আর মনোসংযোগের চূড়ান্ত দেখিয়েই দলকে বিপদ থেকে উদ্ধার করেছেন এ অভিজ্ঞ ক্রিকেটার।

এরই মধ্যে নবম উইকেটে তাসকিনের সঙ্গে যোগ করে ফেলেছেন ১৩৪ রান। যা কি না নবম উইকেটে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। এ জুটির বদৌলতে দলীয় সংগ্রহও ছাড়িয়ে গেছে চারশ রানের ঘর। ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নিয়েছেন তাসকিন।