২০২৪ অলিম্পিক আয়োজনের দৌড়ে লস অ্যাঞ্জেলস আর প্যারিস

২০২৪ অলিম্পিক আয়োজনের দৌড়ে লস অ্যাঞ্জেলস আর প্যারিস

শেয়ার করুন

2017-07-05-Evaluation-Comm-Report-thumbnail-newস্পোর্টস ডেস্ক :

২০২৪ সালের অলিম্পিকের স্বাগতিক শহর হওয়ার মূল লড়াইয়ে এগিয়ে রয়েছে লস অ্যাঞ্জেলস আর প্যারিস। উভয় শহরের প্রকল্প আবেদনকে অসাধারণ বলে মন্তব্য করেছেন ইন্টারন্যামনাল অলিম্পিক কমিটি- আইওসির মূল্যায়ন কমিটির প্রধান প্যাট্রিক বম্যান।

সম্প্রতি প্যাট্রিক বম্যানের দেয়া মূল্যায়ন প্রতিবেদনে তিনি বলেছেন, চমৎকার অলিম্পিক গেমস আয়োজনের সক্ষমতা উভয় শহরের রয়েছে।

এই প্রতিবেদন আসলে দুটো অসাধারণ অলিম্পিক নগরীর গল্প। লস অ্যাঞ্জেলস আর প্যারিস- উভয়েই তাদের সম্ভাব্য সেরাটাই উপস্থাপন করেছে। ২০২৪ সালের গেমস যে শহরেরই হোক না কেন তারা দারুণ এক আসর উপহার দেবে।iআইওসি আগামী ১৩ সেপ্টেম্বর লস অ্যাঞ্জেলস আর প্যারিসের মধ্যে থেকে বেছে নেবে একটিকে ২০২৪ সালের স্বাগতিক শহর হিসাবে। তবে যারা এ যাত্রায় আয়োজন হতে পারবে না তাদের অপেক্ষা করতে হবে আরো চার বছর। অথ্যাৱ তারা হবে ২০২৮ সালের স্বাগতিক। অবশ্য এই প্রস্তাব চূড়ান্ত হবে আগামী সপ্তাহে।

প্যারিস অবশ্য আগেই জানিয়ে দিয়েছে ২০২৮ নয় তারা কেবল ২০২৪ সালের স্বাগতিক হতে চায়। অবশ্য প্যাট্রিক বম্যান বলেছেন চূড়ান্ত মূল্যায়ন হবে এখন।

উভয় শহরের প্রকল্প নিয়ে সবিস্তার মূল্যায়ন হবে। খতিয়ে দেখা হবে প্রত্যেকের প্রতিটি গুরুত্বপূর্ণ দিক। যাতে আমরা সেরা শহরেই ২০২৪ সালের অলিম্পিক আয়োজন করতে পারি।

এই দৌড়ে এখনও আরো চারটি শহর অবশ্য আছে- বুদাপেস্ট, বস্টন, রোম ও হামবুর্গ। এদের সম্ভাবনা ২০২৪ সালে নেই। তবে পরের গেমসের জন্য তারা আগ্রহ দেখিয়েছে।
এবারের দৌড়ে লস অ্যাঞ্জেলস নির্ভর করছে তাদের কম-ঝুঁকির বিদ্যমান অস্থায়ী ভেনুর উপর। অন্যদিকে প্যারিসের নির্ভরতা তাদের আইকনিক ভেনুগুলোতেই।