হোয়াইওয়াশের লজ্জা এড়ানোই লক্ষ্য

হোয়াইওয়াশের লজ্জা এড়ানোই লক্ষ্য

শেয়ার করুন

277070স্পোর্টস ডেস্ক :

পরাজয়ের প্রায় সব কলা পূর্ণ হয়ে গেছে টিম বাংলাদেশের। বাকি আছে এখন চরম লজ্জা আর অপমানের। সিরিজ হাতছাড়া হওয়া বাংলাদেশের প্রাণান্তকর চেষ্টা থাকবে এখন হোয়াইটওয়াশ এড়ানোর। সিরিজের শেষ ম্যাচে আজ দেরাদুনে রাত সাড়ে ৮টায় মুখোমুখি বাংলাদেশ ও আফগানিস্তান।

ম্যাচে টস ফ্যাক্টর নয়। ব্যাটিং-বোলিং যাই হোক। কোনটিতেই সমস্যা নেই। এমন আত্মবিশ্বাসী মন্তব্য এখন যেন শুধুমাত্র আফগানদেরই মানায়।

২০০৬-এ টি-টোয়েন্টির সঙ্গে পরিচয় ঘটা বাংলাদেশের এই ফরম্যাটে বলার মতো সাফল্য নেই, এটা ঠিক। কিন্তু বাংলাদেশের চেয়ে ৪ বছর পর যে দল টি-২০ খেলা শুরু করেছে, সেই আফগানিস্তান সাকিব-তামিমদের ওপরে ছড়ি ঘোরাচ্ছে বড় দলের মতো। আর, সেটা একজনকে রশিদকে ঘিরে।

ব্যাটিং-বোলিং যেটাই করুক বাংলাদেশ, পরাজয় এখন নিশ্চিত সত্য। ভালো করা অথবা ভালো খেলার তাগিদ কোনটিরই দেখা মেলেনি সিরিজের প্রথম দুই ম্যাচে। প্রতিটি ম্যাচেই বাংলাদেশ ক্রিকেটারদের শরীরি ভাষা স্পষ্টই ইঙ্গিত দেয় অন্যকিছুর।

সিরিজ শুরুর আগে বাংলাদেশের মধ্যে রশীদ খান ও মুজিব-উর-রহমান জুজু যেভাবে ভর করেছিল, তা কতটা প্রকট আকার ধারন করেছে, সেটা সমালোচক আর দর্শকদের ভালোই জানা।

বাংলাদেশকে বলা হয় স্পিন নির্ভর দল। তবে, সেই স্পিনেই কুপোকাত তামিম-সাকিব-মুশফিকরা। এযেন আলোর নিচেই অন্ধকার। আর বাংলাদেশের স্পিন খেলা দেখে মনে হতে পারে দেরাদুনেই প্রথম পরিচয় হয়েছে এই বলের সঙ্গে।

টি-টোয়েন্টিতে বাংলাদেশই প্রথমবার হেরেছে, এমন নয়। তবে ভালো করার ইচ্ছেটা ক্রিকেটারদের মধ্যে নেই, এটাও ভুল তথ্য নয়। কিন্তু কেন? প্রশ্নবোধক চিহ্নটা, তাই অন্য ইঙ্গিতই দিচ্ছে। আর হোয়াইটওয়াশ হলে তা আরো বাড়বে, সেটাও নিশ্চিত।