সেমিতে ফেদেরার, মারে-জকোভিচের বিদায়

সেমিতে ফেদেরার, মারে-জকোভিচের বিদায়

শেয়ার করুন

13WIMBLEDON-murray-superJumboস্পোর্টস ডেস্ক :

টেনিসের প্রাচীনতম আসর উইম্বলডনে এবার কোয়ার্টার ফাইনালে বিদায় নিলেন বর্তমান চ্যাম্পিয়ন অ্যন্ডি মারে। যুক্তরাষ্ট্রের স্যাম কোয়েরির কাছে হেরে টানা শিরোপা জয়ের স্বপ্ন ভঙ্গ হলো তার। এই অঘটনের দিনে ইনজুরির কারণে ছিটকে গেলেন আরেক তারকা নোভাক জকোভিচ। তবে, দুর্দান্ত জয় নিয়ে দ্বাদশ বারের মতো উইম্বলডনের সেমিফাইনালে পা রাখলেন সুইস তারকা নোভাক জকোভিচ।

বুধবারের দিনটা অবশ্য টেনিস বিশ্বের জন্য ভালো কাটেনি। অ্যান্ডি মারে ছিটকে যাওয়ার পর নোভাক জকোভিচও নিজেকে সরিয়ে নিয়েছেন চোটের কারণে। আর আগেই শেষ ষোলোতে হেরে বিদায় নিয়েছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। তাই বিগ ফোরের মধ্যে শুধু টিকে রইলেন একমাত্র তারকা রজার ফেদেরার। 13WIMBLEDON-djokovic2-superJumboউইম্বলডনের বর্তমান চ্যাম্পিয়ন অ্যান্ডি মারে বিদায় নিয়েছেন ঘরের মাঠে ব্রিটিশদের হতাশ করে। বিশ্বের এক নম্বর এই খেলোয়াড় হেরেছেন যুক্তরাষ্ট্রের স্যাম কোয়েরির কাছে।

কোয়ার্টার ফাইনালের এ ম্যাচে স্যাম কোয়েরির সাথে শুরুটা ভালোই ছিল অ্যান্ডি মারের। প্রথম সেটে তিনি জিতে নেন ৩-৬ গেমে। তবে,  দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান কোয়েরি। জিতে নেন  ৬-৪ গেমে। তৃতীয় সেটে আবারো ৭-৬ গেমে জেতেন মারে। তবে চতুর্থ এবং পঞ্চম সেটে তাকে আর কোন সুযোগই দেননি স্যাম কোয়েরি। ৬-১ গেমে টানা দুই সেট জিতে ২০০৯ সালের পর প্রথম আমেরিকান হিসেবে উইম্বলডনের সেমিফাইনালে উঠলেন স্যাম কোয়েরি।

গ্র্যান্ড স্লামে ৪২ বারের চেষ্টার প্রথম সেমিফাইনালে ওঠার পথে কোয়েরি মারেকে শেষ পর্যন্ত হারিয়েছেন ৩-৬, ৬-৪, ৬-৭, ৬-১, ৬-১ গেমে। এখন শেষ চারে ২৯ বছর বয়সী এই মার্কিন তারকার প্রতিদ্বন্দ্বী মারিয়ন চিলিচ।

এদিকে, টমাস বার্ডিচের বিপক্ষে দ্বিতীয় সেট চলার সময় নিজেকে গুটিয়ে নেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। কাঁধের চোটটা জকোভিচকে ভোগাচ্ছিল টুর্নামেন্টের শুরু থেকেই, তবে কোয়ার্টার ফাইনালে সেটা আরও বড় আকার ধারণ করে। সরে দাঁড়ানোর আগে অবশ্য বার্দিচের বিপক্ষে পিছিয়ে ছিলেন তিনি ৭-৬, ২-০ গেমে।
TELEMMGLPICT000134509451-large_trans_NvBQzQNjv4BqFmZwAHfbzbyjsBBHX-5Jh7c9xjosi11Y2W6kHRN8HfYঅন্যদিকে, সেন্টার কোর্টে ফেদেরার নেমেছিলেন উইম্বলডনে নিজের শততম ম্যাচে। মাইলফলক ছোঁয়া ম্যাচের শুরু থেকেই ছিলেন ছন্দে। মায়াবী ব্যাকহ্যান্ড ও ফোরহ্যান্ডের ঢেউ তুলে গোটা সময় মাতিয়ে রেখেছেন তিনি সেন্টার কোর্টের দর্শকদের। সরাসরি সেটে তিনি হারান কানাডার মিলোস রায়োনিককে।

আর শেষ কোয়ার্টার ফাইনালে লুক্সেমবার্গের  জাইলস মুলারকে ৩-২ সেটে হারিয়ে শেষ চারে উঠেছেন ক্রোয়েশিয়ার মারিন চিলিচ।

তৃতীয় সেটে আবারো ৭-৬ গেমে জেতেন মারে। তবে চতুর্থ এবং পঞ্চম সেটে তাকে আর কোন সুযোগই দেননি স্যাম কোয়েরি। ৬-১ গেমে টানা দুই সেট জিতে ২০০৯ সালের পর প্রথম আমেরিকান হিসেবে উইম্বলডনের সেমিফাইনালে উঠলেন স্যাম কোয়েরি।