সংক্ষিপ্ত সমাপনীতে মুগ্ধ উপস্থাপনা

সংক্ষিপ্ত সমাপনীতে মুগ্ধ উপস্থাপনা

শেয়ার করুন

world-cup-final-france-v-croatia_dad590d0-8849-11e8-b9ce-1e6263d714a8স্পোটর্স ডেস্ক :

সুচনা এবং সমাপ্তি। উদযাপন উভয়ক্ষেত্রে। প্রথমে থাকে উচ্ছ্বাস, শেষে বিষাদ। সেই বিষণ্নতার রেশ রেখেই পর্দা নামল বিশ্ব ফুটবলের রাশিয়া আসরে। ফরাসীদের বিজয়ে। ক্রোয়েশিয়ার অধরা স্বপ্নে। ৯ দশকের ঘটনাময় ইতিহাসে নতুন অধ্যায় সংযোজনে। এর আগে সংক্ষিপ্ত সমাপনীর অনিন্দ্য উপস্থাপনায় ছড়ায় মুগ্ধতা। সুরে ও ছন্দে কৃতজ্ঞতা জানানো হয় সবগুলো ভেনু আর অংশগ্রহণকারী দলকে।

লুঝনিকির বাইরে তখনও দর্শকদের প্রবেশ প্রয়াস। ভেতরে ততক্ষণে শুরু সমাপনীর আয়োজন। সূরে মূর্ছনা আর নাচের ছন্দে উন্মাতাল গ্যালারি।

প্রবেশ নিকি জ্যামের। নম্বার-লিভ ইট আপ। এবারের অফিসিয়াল সং। পারফরমাররা তখন কার্ড জুড়ে জুড়ে স্ক্রিন বানিয়ে চলেছেন। তাতে উদ্ভাসিত হচ্ছে সবগুলো ভেনুর খন্ডচিত্র।
russia-soccer-wcup-france-croatia_85aba5ae-8849-11e8-b9ce-1e6263d714a8
এলেন এরা এস্ত্রেফি। দীর্ঘায়িত হলো গান। খেই ধরেলেন এসে উইল স্মিথ। এই ত্রয়ীই তো গেয়েছেন লিভ ইট আপ। গাইলেন, মাতালেন। উজ্জীবীত করলেন।

সুরের রেশ মেলানোর আগেই প্রবশে আইদা গারিফুলিনার। রাশিয়ার সোপ্রানো এবং ভিয়েনা স্টেট অপেরার সোলোয়িস্ট। তাঁকে সঙ্গ দিলেন জাভিবাকা ও ২০০২ সালের বিশ্বকাপজয়ী সেলেসাও তারকা রোনালদিনিও। গারিফুলিনার গানের সঙ্গে তিনি ব্যাঞ্জ বাজিয়ে চমকে দিলেন গোটা বিশ্বককে। তাঁদের সঙ্গে আরো কণ্ঠ মেলালেন কচিকাঁচারা।

সবাই মিলে মাঠের একপাশে গাইলেন কালিনকা। রাশিয়ার লোকসঙ্গীত। সুরে-ছন্দে বিমোহিত লুঝনিকির একাশি হাজার দর্শক। টিভির সামনে আবিশ্ব।

এর আগে অবশ্য ক্রেমলিনে ভ্লাদিমির পুতিন বিশ্বকাপ ফুটবলের মশাল হস্তান্তর করেন ২০১৬ সালের স্বাগতিক কাতারের আমীর শেখ তামিম বিন হামাদের কাছে। উপস্থিত ছিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। সমাপনীর আনুষ্ঠানিকতা শেষ হয় বিশ্বকাপ ট্রফি স্থাপনের মধ্যে দিয়ে।