শুভ জন্মদিন ফুটবল ঈশ্বর

শুভ জন্মদিন ফুটবল ঈশ্বর

শেয়ার করুন

 

maradona_gol_a_inglaterraস্পোর্টস ডেস্ক  :

বছর ঘুরে আবারো এলো ৩০ অক্টোবর। ডিয়েগো আরমান্দো ম্যারাডোনার জন্মদিন। ৫৬ পেরিয়ে ৫৭ তে পা রাখলেন ফুটবল ঈশ্বর। জন্মদিনের ক্ষণটা আবুধাবিতে কাটাচ্ছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক।

১৯৬০ সালের এই দিনে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়েরসের দারিদ্রপীড়িত এক পরিবারে জন্ম নেন ফুটবলের ঈশ্বর। ৬ ভাই-বোনের মধ্যে ম্যারাডোনা ছিলেন চতুর্থ।

পেশাদার ফুটবলের জগতে তার উত্থান ১৯৭৬ সালে। প্রতিভাবান এ খেলোয়াড় ‘আর্জেন্টিনোস জুনিয়র্সে’র নিয়মিত খেলোয়াড় হিসেবে ১৯৭৬ সালের ২০ অক্টোবর অভিষেক হয়। এ ক্লাবের হয়ে ম্যারাডোনা ১৬৭ খেলায় ১১৫ টি গোল করেন। ১৯৮২ বিশ্বকাপের পর তখনকার রেকর্ড ৭.৬ মিলয়ন ডলার ট্যান্সফারে বার্সেলোনায় যোগ দেন ম্যারাডোনা। এসেই তিনি লা-লিগা এবং স্প্যানিশ সুপার কাপ জিতেন। ১৯৮৪ সালে নাপোলিতে যোগ দেন। বার্সেলোনার হয়ে খেললেও ক্লাব ক্যারিয়ারের সবচেয়ে সুন্দর দিন কাটিয়েছে নাপোলির হয়ে।

১৯৮২ সালের বিশ্বকাপে ম্যারাডোনার প্রথম অভিষেক। কিন্তু এ বিশ্বকাপে তেমন কোনো নৈপুন্য দেখাতে পারেননি। তবে ১৯৮২ বিশ্বকাপের গ্লানি মুছতে আজেন্টিনা ম্যারাডোনার নেতৃত্বে বিশ্বকাপে আসেন ১৯৮৬ সালে।

সে বছরেই তার অধীনে বিশ্বকাপ জিতে দলটি। বলতে গেলে একক ণৈপুন্যে একটি বিশ্বকাপ জিতিয়েছিলেন ম্যারাডোনা। আর এই বিশ্বকাপের ইংল্যান্ডের বিপক্ষে ইতিহাসের সবচেয়ে বিখ্যাত গোল দুটি করেন। প্রথমটি সেই হ্যান্ড অফ গড এবং পরেরটি ইতিহাসের সেরা গোল।

এর পর ৯০ বিশ্বকাপেরও ইনজুরি নিয়ে ফাইনালে নিয়েছিলেন দলকে। তবে তবে অবসরটা মসৃণ হয় নি। নিশিদ্ধ ড্রাগ নেওয়ার কারণে ১৯৯৪ বিশ্বকাপের দুই ম্যাচ খেলার পর নিষিদ্ধ হন ফুটবল ঈশ্বর।