ভারত-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু নারী টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসর

ভারত-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু নারী টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসর

শেয়ার করুন

265498.3স্পোর্টস ডেস্ক :

রাতে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হচ্ছে নারী টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসর। এবারের আয়োজক বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ তাদের প্রথম ম্যাচেই লড়বে স্বাগতিকদের বিপক্ষে। ম্যাচ শুরু হবে শনিবার বাংলাদেশ সময় ভোর ৬টায়।

ক্রিকেটে এখন সবচেয়ে জনপ্রিয় ফরম্যাট টি-২০। সময়ের সঙ্গে নারী ক্রিকেটও বেশ এগিয়েছে। হয়েছে জনপ্রিয়ও। স্পন্সরদের আগ্রহ, আইসিসির চেস্টা আর ক্রিকেটারদের লড়াকু মনোভাবে নারী ক্রিকেটও পেয়েছে বলার মতো প্লাটফর্ম।

ছোট ফরম্যাটে নারীরাও দূর্দান্ত। ক্যারিবীয় সাগরপাড় এবার অপেক্ষায় সেই ঝলকের। পাশাপাশি বাংলাদেশও প্রস্তুত নিজেদের নতুন পরিচয়ে তুলে ধরতে। ২০১৪ ও ১৬ বিশ্বকাপ খেলা বাংলাদেশ, প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয়। সাম্প্রতি ফর্মে আত্মবিশ্বাসী সালমা-রুমানারা খেলতে চান শেষ চারে।

বাছাই পর্বে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশসহ এই আসরে খেলছে ১০ দল। গ্রুপ পর্ব থেকে ফাইনাল পর্যন্ত মোট ২৩টি ম্যাচ। গায়ানা, সেন্ট লুসিয়া ও অ্যান্টিগা- এই তিন ভেন্যুতে হবে নারী টি-২০ বিশ্বকাপের খেলা।

গ্রুপ এ-তে  ওয়েষ্ট ইন্ডিজ ছাড়াও, বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা। আর গ্রুপ বি-তে রয়েছে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং আয়ারল্যান্ড।

কন্ডিশন ও উইকেটের সঙ্গে মানিতে নিতে প্রায় দুই সপ্তাহ আগেই লড়াইয়ের ময়দানে পৌঁছায় বাংলাদেশ। মূল আসর শুরুর আগে দুটি প্রস্তুতি ম্যাচে নিজেদের পরখও করে নিয়েছে এশিয়া কাপ চ্যাম্পিয়নরা। যদিও, শেষ প্রস্তুতি ম্যাচে ভালো অবস্থানে থেকে পাকিস্তানের কাছে হারে খাদিজা-জাহানারা।

চেনা পরিবেশ, দেশের মাটি আর বর্তমান চ্যাম্পিয়নের তকমা লেগে থাকা ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের চেয়ে এগিয়েই থাকবে।