ইসরায়েলে প্রীতিম্যাচ বাতিল ধর্মীয় বৈষম্য নয়

ইসরায়েলে প্রীতিম্যাচ বাতিল ধর্মীয় বৈষম্য নয়

শেয়ার করুন

1.6153713.708458638
স্পোর্টস ডেস্ক :

ইসরায়েলে প্রীতিম্যাচ বাতিলের নেপথ্যে কোন ধর্মীয় বৈষম্য নেই। বৃহস্পতিবার এটা সাফ জানিয়ে দিয়েছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী জর্জ ফরি।

তবে জেরুজালেমে ৯ জুন আর্জেন্টিনার ম্যাচ না খেলার সিদ্ধান্তে বেশীর ভাগ মানুষ খুশি হলেও স্বাভাবিকভাবেই খুশি হতে পারেনি ইসরায়েল। বিশ্বের বেশিরভাগ আজেন্টাইন সমর্থকই এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। অন্যদিনে ক্ষুব্ধ ইসরায়েল ফিফার কাছে অভিয়োগ দায়েরের পাশাপাশি আর্জেন্টাইন ফুটবলারদের উপর হালমার আশঙ্কার তদন্ত দাবি করেছে।

এই ম্যাচ অনুষ্ঠিত হওয়ার জন্য ইসরায়েলে জোর চেষ্টা চালিয়েছে। কিন্তু তাদের ফুটবল কূটনীতি এক্ষেত্রে ফলপ্রসূ হয়নি। কারণ প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতনিয়াহুকে অর্জেন্টাইন প্রেসিডেন্ট মরিসিো মারসি জানিয়ে দেন তাঁর পক্ষে ফুটবল অ্যাসোসিয়েশনের চূড়ান্ত সিদ্ধান্তের বিরুদ্ধে যাওয়া সম্ভব নয়। তবে ফরি অবশ্য বলেছেন যে খেলতে না পারাটা তার দেশের জন্য লজ্জার।

আর্জেন্টিনা কখনোই কোন পরিস্থিতিতে জাতি বা ধর্মীয় গোষ্ঠীর মধ্যে বৈষম্য করে না। কেউ আমন্ত্রণ জানিয়ে আবার ধর্মীয় বৈষম্যের অভিযোগ তুললে সেটা তার জন্যই প্রমাণ করা কঠিন। তবে আমি প্রথমে এর ব্যাখ্যা দিতে প্রস্তুত কারণ এটা আর্জেন্টিনা।