রিওতে আফগান নারীর হাতে থাকবে দেশের পতাকা

রিওতে আফগান নারীর হাতে থাকবে দেশের পতাকা

শেয়ার করুন

kim ia 1স্পোর্টস ডেস্ক :

ঘনিয়ে আসছে রিও অলিম্পিক ২০১৬-র। গ্রেটস্ট শো অন আর্থকে সামনে রেকে ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন বিশ্বের নানা প্রান্তের ক্রীড়াবিদরা। পিছিয়ে নেই যুদ্ধাবিদ্ধস্ত আফগানিস্তানের অ্যাথলেটরাও। রাজনৈতিক অস্থিরতা, পর্যাপ্ত অর্থ সহায়তা ও সমন্বয়ের অভাবে থাকলেও  রিওতে অংশ নিতে প্রস্তুতির কমতি নেই আফগান অ্যাথলেটদের।

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান। কুসংষ্কারচ্ছন্ন এক সমাজ, যেখানে নারীদের কর্মসংস্থানে যাওয়াটাই ছিল স্বপ্নের মতো সেখানে গত কয়েক বছরে অনেকটা পাল্টে গেছে সে চিত্র। দেশটির কাবুলের এই স্টেডিয়ামে রিও অলিম্পিককে সামনে রেখে নারী-পুরুষের সমান তালে প্রস্তুতি চালিয়ে যাওয়ার দৃশ্য দেখে তা সহজেই বোঝা যায়।

২০ বছর বয়সী কিমিয়া ইউসুফি, আফগান এ নারীর জন্ম ইরানে। যেকোনো খেলায় অংশ নেয়ার ক্ষেত্রেই সব সময়ই তিনি বাঁধার সম্মুখীন হয়েছেন। তবে কোন কিছুই যেন দমাতে পারেনি তার অদম্য আগ্রহকে।

কিমিয়া ইউসুফি বলেন, ‘আমি ছোট থেকেই দেখেছি আফগান মেয়েদের কোন খেলায় অংশ নিতে দেয়া হতো না। আমি দৌড় প্রতিযোগিতা অনেক পছন্দ করি। অনুশীলনও করেছি। কিন্তু আমাকে কখনো ইরানের অ্যাথলেটদের সঙ্গে দৌড় প্রতিযোগিতায় অংশ নিতে দেয়া হয়নি।,

তিন বছর আগে কিমিয়া ইউসুফির সামনে আসে এক সুবর্ণ সুযোগ। আফগান সরকারের পক্ষ থেকে আয়োজিত এক প্রতিযোগিতায় অংশ নেন তিনি। তারই ধারাবাহিকতায় এ বছর ওয়াইল্ড কার্ড পেয়ে অংশ নিতে যাচ্ছেন ব্রাজিলের রিও ডি জেনিরোতে। আফগানদের হয়ে একমাত্র নারী অংশগ্রহণকারী হিসেবে দেশটির পতাকাও বহন করবেন এ অ্যাথলেট।

এদিকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা ও সমন্বয়ের অভাবে আফগান অ্যাথলেটদের অনুশীলন বাঁধাগ্রস্ত হচ্ছে। এ কারণে রিও অলিম্পিক গেমসের তায়কোয়ান্দো ও নারী সাইকেল রেস থেকে বাদ পড়েছে দেশটির অ্যাথলেটিকসরা।