হজের সময় আরবি-ইংরেজির পাশে অন্য ভাষাও কাম্য

হজের সময় আরবি-ইংরেজির পাশে অন্য ভাষাও কাম্য

শেয়ার করুন

মুখলেসুর রহমান, সাবেক জেলা ও দায়রা জজ:

ছোটবেলায় কণ্ঠে ধারণ করেছিলাম ‘মনে বড় আশা ছিল যাব মদিনায়’ গানটি। গাওয়া ছিল মরমী শিল্পী আব্দুল আলিম এর। গানের কথাগুলো মুখস্থও করেছিলাম। কিন্তু সে দিন কথাগুলোর অর্থ বুঝিনি। বুঝার চেষ্টাও করিনি তেমনটি। এমনিতেই যা বুঝেছিলাম তাই; ‘এমনি’-র বেশি কিছু নয়।

ইসলামিয়াত পুস্তকে পরিচিত হয়েছিলাম নামাজ, রোজা, হজ্জ, জাকাত ইসলামের এই চারটি স্তম্ভের সাথে। ছোট বেলায় জানতাম ও দেখতাম, মানুষ যখন বুড়া হয় এবং যখন জীবন সংসারে আর দেবার কিছু থাকেনা, বেঁচে থাকা ছাড়া চাওয়া পাওয়ার তেমন কিছুই থাকেনা, ঠিক তখনই আর্থিক সামর্থ্য থাকলেই হজ্জ করতে গিয়েছেন।

2016-bookপাকিস্তান আমলেই স্কুলের পড়ালেখার পালা শেষ করেছিলাম। নিজের মাতৃকুল পিতৃকুলের কাউকেই দেখিনি হাজী হিসেবে। তবে আত্মীয়ের মধ্যে না হলেও অনাত্মীয়দের মধ্যে এ গ্রামে ও গ্রামে দেখেছি দু’একজন হাজী সাহেবকে। সেসময় বুঝতাম, ‘হাজী’ হল বড় মাপের একটা ডিগ্রি বা উপাধি।  সৌভাগ্যবান যারা, তারা হজ্জ  করে ফিরে আসতে পারলেই যেন হয়ে যেতেন বিশ্ব বিজয়ীর মত। নিজের জন্য তো বটেই, উপরন্তু তার বংশের জন্য পরিবারের জন্য এ বিষয়টি এক সম্মান ও গর্বের কাজ। আমার প্রথম জীবন- সময়কালের কথা বলছি: সেসময় হজ করতে সবমিলিয়ে কমের পক্ষে তিন মাস সময় লাগতো। যেতে হতো পায়ে হেটে, গাড়ী চড়ে, জলযানে করে। যাবার আগে তাকে তার আত্মীয় পরিজনের জন্য সম্পন্ন করে যেতে হত অনেক কাজ। জমিজমা সবাইকে লিখে দিয়ে যেতে হত, বিবাহযোগ্য কন্যা-পুত্র থাকলে তাদের অবশ্যই বিয়ের ব্যবস্থা করে যেতে হত, দেনা পাওনা থাকলে তা পরিশোধ করে যেতে হত। সর্বোপরি সবার কাছে মাফ নিয়েই যেতেন, কারণ হিসেবে মনে করা হত- তিনি আর ফিরে নাও আসতে পারেন! ফিরে আসলে তা হত সৌভাগ্যের।

সময়ের ব্যবধানে পৃথিবী আজ অনেক বদলে গেছে। পৃথিবীর সব ডাল পালা হয়েছে অনেক উন্নত। আজ আর পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যেতে মাসের পর মাস সময় লাগেনা, কয়েক ঘণ্টার ব্যবধানেই যাওয়া যায় মক্কা মদিনায়।

আল্লাহর অশেষ মেহেরবানীতে ১৪৩৬-১৪৩৭ হিজরির (২০১৫ সালে) হজ্জে যাওয়ার সৌভাগ্য হয়েছিল আমার। শাশুড়ি ও স্ত্রীকে নিয়ে যাবার তৌফিক দান করেছিলেন তিনি। ঢাকা বিমান বন্দর থেকে সকাল ১১টার দিকে রওনা হয়ে বিকেল ৫টার দিকে পৌঁছেছিলাম জেদ্দা বিমান বন্দরে। পবিত্র কাবাঘর থেকে সামান্য দূরে ইব্রাহীম খলিল রোডের এক হোটেলে ছিলাম।

সৃষ্টিকর্তার অশেষ রহমতে সকল শর্ত প্রতিপালন পূর্বক হজ্জের কাজ সম্পন্ন করতে পেরেছিলাম। তবে উল্লেখযোগ্য দুটি সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। প্রথম ১১ সেপ্টেম্বর সন্ধ্যার আগে কাবা শরীফ এর উপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়। ঝড়ের আঘাতে বায়তুল্লাহ শরীফের সম্প্রসারণে নির্মাণ কাজে ব্যবহৃত ক্রেন ভেঙ্গে পড়ে অনেক মানুষের হয়েছিল অস্বাভাবিক মৃত্যু। তারপর ২৪ সেপ্টেম্বর তারিখে মিনাতে পদদলিত হয়ে হয়েছিল হাজারো মানুষের অস্বাভাবিক ও অপ্রত্যাশিত মৃত্যু। উক্ত দুটি ঘটনাস্থলেই আমি শারীরিকভাবে উপস্থিত ছিলাম। আল্লাহর বিশেষ রহমতে আমি/আমরা বেঁচে আছি। কিন্তু ঘটনাগুলো অনেক ভাবিয়ে তোলে আমাকে। প্রথম ঘটনার সম্পর্কেই বলি- ‘‘ঝড় যে আসবেই, ক্রেন যে ভেঙ্গে পড়বেই, মানুষ যে মারা যাবেই তা সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষগণ না জানলেও কিন্তু ঝড় যে আসতে পারে, ক্রেন যে ভেঙ্গে পড়তে পারে এবং মানুষ মরতে পারে তা কর্তৃপক্ষের অবশ্যই ভাবা উচিত ছিল।” যেখানে ২৫-৩০ লক্ষ লোক উপস্থিত হবেন এবং মাসাধিক কাল ধরে যেখানে পবিত্র হজ্জের অনুষ্ঠান চলবে, সেখানে হজ্জ শুরুর আগেই সংশ্লিষ্ট সম্প্রসারণের কাজ বন্ধ রাখতে এবং ক্রেনগুলো অবশ্যই নামিয়ে রাখতে পারতেন। যদি ঐরূপ ভাবতেন তবে অন্তত: ক্রেন ভেঙ্গে হাজিদের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা নাও ঘটতে পারতো। অপর দিকে মীনার ঘটনাও ঘটবার কথা নয়। যদি ট্রাফিক কন্ট্রোল ঠিক মত করা যেত। দেখেছি এ ঘটনার পর থেকেই মীনায় বিভিন্ন শক্তিশালী বাহিনীর সহায়তা নিয়ে বিশেষ নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছিল। জামারায় প্রবেশ কালে আন্ডার গ্রাউন্ড রাস্তা ব্যবহার করে সবখানে শৃঙ্খলাপূর্ন ভাবে হাজীদেরকে জামারার পথে নিয়ে যাবার ব্যবস্থা করা, সুশৃঙ্খলভাবে পাথর নিক্ষেপ করার ব্যবস্থা করা, অপ্রয়োজনীয় ভাবে সেখানে কাউকে অবস্থান করতে না দেয়া, পাথর নিক্ষেপ শেষে সুশৃঙ্খলভাবে সে স্থল পরিত্যাগ করতে সাহায্য ও বাধ্য করার মত কাজ সবই করা হয়েছিল। কিন্তু প্রশ্ন জাগে, এরূপ বিশেষ ব্যবস্থা গ্রহণ এর মত কাজ প্রথম থেকেই কর্তৃপক্ষ করতে পারতেন, কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা করেননি। কেবলই ভবিষ্যৎ চিন্তার অভাবে ২টি দুর্ঘটনাই ঘটতে সাহায্য করেছে বলে আমার বিশ্বাস। সংশ্লিষ্ট কর্তৃপক্ষদের দৃষ্টি আকর্ষন করছি সম্মানের সাথে এ বিষয়ে সামনের সময় গুলোর জন্য।

প্রাসঙ্গিক অন্য কিছু বিষয়ে কিছু কথা বলার প্রয়োজন মনে করছি। মক্কা থেকে মদিনায় হজ্জের বিভিন্ন আনুষ্ঠানিকতার সাথে সম্পৃক্ত স্থান ও পথে হাজী সাহেবদের করনীয় সম্পর্কে জানতে সাহায্য করার জন্য বিভিন্ন স্থানে বোর্ডে আরবি ও ইংরেজি ভাষায় লিখে রাখা হয়েছে বিভিন্ন নির্দেশনা এবং অনেক কিছুর পরিচিতি। যেমন গেটের পরিচয়, শৌচাগার, অজুখানা, সাফা-মারওয়া সহ বিভিন্ন স্থানের পরিচয়, কোথায় কিভাবে যেতে হবে, কোথায় যাওয়া যাবেনা, কি কি করা যাবেনা সহ প্রাসঙ্গিক সকল কিছুই। পাশাপাশি জেদ্দা বিমান বন্দর ব্যবহারও হজ্জের সাথে সম্পর্কিত। সেখানেও উক্তরূপভাবে অনেক নির্দেশনা লিখে রাখা হয়েছে আরবি ও ইংরেজি ভাষায়। কিন্তু উল্লেখ্য যে, ২৫-৩০ লক্ষ হাজী সাহেবের বেশির ভাগই আরবি ভাষা বলতে ও পড়তে পারেননা। যে সব কর্মী ভাই বোনেরা দায়িত্বে নিয়োজিত তারাও আরবি ছাড়া অন্য ভাষা জানেনা ও বুঝেনা। আন্তর্জাতিক ভাষা ইংরেজির ইয়েস-নো-ভেরিগুড এর মত কিছুটা ছাড়া খুববেশি ইংরেজি জানা লোকের সংখ্যা বেশ কম। আমার মনে হয়েছে, সেখানে বাংলা জানা মানুষের সংখ্যা একেবারেই কম নয়। কেবলি বাংলাদেশের মানুষই নয়, অনেক দেশের মানুষই কম বেশি বাংলা বুঝেন ও বলতে পারেন। তাছাড়াও মান বিচারে বাংলা ভাষার স্থান এখন বেশ উপরে। বাংলা ভাষা আজ আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি পেয়েছে। তাই সকল বিবেচনায় যদি বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানের পরিচিতি ও নির্দেশনাগুলোতে আরবি ও ইংরেজির পাশাপাশি বাংলাভাষায় এবং হজ্জে অংশগ্রহণকারী অন্যান্য দেশের মানুষের ভাষায় (যতটা সম্ভব) লেখা হয়, তাহলে কারোর ক্ষতির তো প্রশ্নই ওঠেনা বরং অনেক লাভই হবে। পৃথিবীর বিভিন্ন ভাষাভাষী প্রায় সকল হাজী সাহেবরাই উপকৃত হতেন। তারা বুঝতে পারতেন কোথায় কি আছে ও কিভাবে কি কাজ করতে হবে। ঐরূপ করা হলে হয়তো বোর্ডগুলোর আকার বৃদ্ধি পাবে এবং তাতে কিছু অর্থ বেশি ব্যয় হবে কিন্তু সৌদি সরকারের জন্য তা আল্লাহমর্জি ভাববারই বিষয় নয়। সংশ্লিষ্টদের সহজভাবে সুন্দরভাবে চিন্তা করাই কেবলই প্রয়োজন এখানে।

একটা বিষয় উল্লেখ না করে পারছিনা। আল্লাহ পবিত্র কোরআনে সূরা ইব্রাহীম এর ৪ (চার) নং আয়াতে বলেছেন, “আমি সব পয়গম্বরকেই তাদের স্বজাতির ভাষাভাষী করেই প্রেরণ করেছি, যাতে তাদেরকে পরিষ্কার বোঝাতে পারে।” সুতরাং কোরআনের নির্দেশনা বুঝবার জন্য অন্য ভাষার সাহায্য নিতে কোন বাধা থাকার কথা নয়। সৌদির ভাষা আরবি। আরবি ভাষার পবিত্র কোরআন অনেক ভাষাভাষীর মানুষ পড়তে সক্ষম হলেও বলতে ও বুঝতে পারি ক’জনইবা! তাছাড়া যারা হজ্জে যান, তাদের বেশিজনই উচ্চ শিক্ষিত মানুষ নন। আরবির কথা বাদই দিলাম, ইংরেজি ভাষাই বা বলতে পারেন কতজন! যার ফলে হজ্জের কিছু কিছু আনুষ্ঠানিকতা না করাই এবং কিছু অংশ অপরিচিতই থেকে যায়। মক্কা ও মদিনায় কেন্দ্রীয়ভাবে অতীব প্রয়োজনীয় আনুষ্ঠানিকতাগুলোকে সম্ভব বিভিন্নভাষায় যদি প্রচারের ব্যবস্থা করা যেত, তাহলে হাজ্জী সাহেবরা দেখে দেখে, শুনে শুনে অনুমান করে যা করেন, সেসবের ঊর্ধ্বে উঠে প্রত্যক্ষভাবে জেনে ও বুঝে তৃপ্তিপূর্ন হজ্জ পালন করতেই সক্ষম হতেন।

আমার এ আন্তরিক নিবেদন বাস্তবায়িত করা কি খুব অসহ্য কিছু? সময়ের ব্যবধানে অনেক কিছুই পরিবর্তন হচ্ছে। সৃষ্টিকর্তার রহমের ভূখণ্ড পবিত্র আরব ভূমির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ প্রস্তাব রাখলাম। বিশ্বাস করি মহান আল্লাহর রহমতে আজ বা কাল বা পরসু আমার এ প্রস্তাব বাস্তবায়িত হবেই। আর তা হলে তাতে মানুষকেই সাহায্য করা হবে পবিত্র হজ্জের অনুষ্ঠানাদীর গণ্ডি পেরিয়ে মহান স্রষ্টাকে পূর্নাঙ্গরূপে জানতে এবং নিজেকে তাঁর কাছে সমর্পণ করতে।