বাজেট বাস্তবায়নে মূল চ্যালেঞ্জ সুশাসন নিশ্চত করা

বাজেট বাস্তবায়নে মূল চ্যালেঞ্জ সুশাসন নিশ্চত করা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

অর্থনৈতিক ভঙ্গুরতা ও মানব উন্নয়ন এই দুই সূচকে বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে প্রবেশ করার যোগ্যতা অর্জন করেছে। কিন্তু এ অর্জন ধরে রাখা ও নতুন অর্থবছরের বাজেট বাস্তবায়নে এখন মূল চ্যালেঞ্জ সুশাসন নিশ্চত করা। রাজধানীর ব্র্যাক সেন্টারে সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ আয়োজিত বাংলাদেশ ২০১৯: অর্থনৈতিক ভাবনা ও সুশাসনের চ্যালেঞ্জ অনুষ্ঠানে অর্থনীতিবিদরা এসব কথা বলেন।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে সময়োপযোগী, ব্যবসাবান্ধব ও বাস্তবায়নযোগ্য বলে মনে করছেন অনেকে। তবে তাঁরা বাজেট বাস্তবায়নে যেসব চ্যালেঞ্জ রয়েছে, তা মোকাবিলায় বছরের শুরু থেকেই কার্যকর উদ্যোগ গ্রহণের পরামর্শ দেন।

শনিবার সকালে রাজধানীর ব্র্যাক সেন্টারে এক বাজেট সংলাপে পেশাজীবী ও রাজনীতিবিদ সংগঠনের নেতা ও অর্থনীতিবিদরা বলেন, প্রস্তাবিত বাজেটে জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ২ শতাংশ এবং মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, যা অর্জন করা কঠিন হবে। বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন ও লক্ষ্যমাত্রা অনুযায়ী বড় অঙ্কের রাজস্ব আয় অর্জনের যে চ্যালেঞ্জ এনবিআরের সামনে, তা অর্জন করতে হলে দরকার সক্ষমতা বাড়ানো।

বিশাল এই বাজেটকে বলা হচ্ছে উচ্চাভিলাষী। তবে অর্থনীতিবিদরা বলছেন, বাজেট উচ্চাভিলাষী হবে না যদি এই বাজেট বাস্তবায়নের জন্য উপযুক্ত কর্মসূচি, পরিকল্পনা ও জবাবদিহিতা নিশ্চিতের চেষ্টা থাকে।