প্রিন্ট মিডিয়ার দুর্দিনে কী করণীয়?

প্রিন্ট মিডিয়ার দুর্দিনে কী করণীয়?

শেয়ার করুন

anis alamgir sirআনিস আলমগীর:

দৈনিক সকালের খবর বন্ধে অনেকে আফসোস করছেন। করা স্বাভাবিক। কিন্তু প্রিন্ট মিডিয়ার যে দুর্দিন চলছে, আসছে তাতে আমি পত্রিকাটি বন্ধ হয়ে যাওয়ায় আশ্চর্য হইনি। হতে পারে ক্রাইসিসটা সরাসরি দেখার অভিজ্ঞতা হয়েছে বলে। মাস খানেক আগে একটি অনলাইন পোর্টালকেও বলেছি প্রিন্ট মিডিয়ার এই দুর্দিনের কথা।

এই ক্রাইসিস অতিক্রম না করতে পারলে আরও অনেক পত্রিকা বন্ধ হবে, অনেকে চাকরি হারাবেন, ভালো সুযোগ থাকলে নতুন উপায় খোঁজা উচিত এটা বলায় আমার চারপাশের অনেকে নাখোশও হয়েছেন। হতেই পারেন, কারণ কিছু লোকের বেতন-ভাতা না হলেও মিডিয়ার সাইনবোর্ড থাকলেই হয়। আবার কিছু লোকের বেতনই সব।

সবার আগে আমরা চাকরিজীবী হিসেবে নিজেরটাই দেখবো কিন্তু মালিক কোথা দেখে দেবে সেটা দেখার দায়িত্ব যেন কারও নেই। যাই হোক, অনেক কিছু আগে আগে বুঝে বলে দেই বলে আমি বরাবরই অপ্রিয়ভাজন এবং বিড়ম্বনার শিকার। সেটাকে নিয়তি হিসেবে নিয়েছি।

প্রিন্ট মিডিয়াকে বাঁচাতে হলে এখন জরুরী ভিত্তিতে তিনটা কাজ করতে হবে। আমরাও করবো। কে কখন বাস্তবায়ন করে এখন সেটাই দেখেন।

১. সব কয়টি প্রথম সারির দৈনিককে ই-পত্রিকা বন্ধ করতে হবে। অনলাইনে গুরুত্বপূর্ণ, এক্সক্লুসিভ নিউজ দেওয়া বন্ধ করতে হবে। রাতের নিউজ শো-তেও দামী পত্রিকা যাবে না।

২.পত্রিকার নিউজ পরিবেশনে ভিন্নতা আনতে হবে। গতকালের সংবাদ সকালে কেন পড়বে পাঠক! গ্রাফিক্স, লেআউটে প্রতিদিন পরিবর্তন আনতে হবে। গ্রাফিক্সে ব্যয় করতে হবে অনেক বেশি। গ্রাফিক্স হবে আগামীর পত্রিকার প্রধান আকর্ষণ।

৩. বাতিল মালদের বিদায় করে মাল্টি পারপাস জবে দক্ষ, শিক্ষিত সাংবাদিকদের নিয়োগ দিতে হবে। সরাসরি বললে ভালো বেতনে সংখ্যায় কম কিন্তু দক্ষ লোক নিয়োগ দিতে হবে। কম বেতনে একদল ‘রোহিঙ্গা সাংবাদিক’ নয়।

(আনিস আলমগীরের ফেসবুক পাতা থেকে নেওয়া)

লেখক: সাংবাদিক ও শিক্ষক

anisalamgir@gmail.com