নতুন সড়ক পরিবহন আইনে মালিক ও শ্রমিক স্বার্থই প্রাধান্য পেয়েছে

নতুন সড়ক পরিবহন আইনে মালিক ও শ্রমিক স্বার্থই প্রাধান্য পেয়েছে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

নতুন সড়ক পরিবহন আইনে জনস্বার্থ নয় বরং মালিক ও শ্রমিক স্বার্থই প্রাধান্য পেয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। খসড়া আইনটিতে সর্বোচ্চ ৩ বছরের শাস্তির বিধান রাখায় অপরাধীরা পার পেয়ে যাওয়ার সুযোগ রয়েছে বলেও মত তাদের।

পথচারীদের জন্যে এক বিপদজনক শহর রাজধানী ঢাকা। ২০২০ সালের মধ্যে এই সড়ক দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনতে জাতিসংঘ নির্ধারিত লক্ষ্যমাত্রায় সই করেছে বাংলাদেশ। বেসরকারি সংগঠন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির হিসাব মতে, ২০১৬ সালে ৪ হাজার সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬ হাজার যাত্রী। আহত হয়েছেন ১ লাখ পাঁচ হাজার।

কয়েক দশক পর অবশেষে গত রোববার মন্ত্রীসভায় অনুমোদন পেয়েছে সড়ক পরিবহন আইন ২০১৭। কিন্তু অনুমোদিত খসড়া আইনে সর্বোচ্চ যে ৩ বছর সাজার বিধান রাখা হয়েছে তা অপরাধীদের জন্য যথেষ্ট নয় বলে মনে করে বেসরকারি সংগঠন নিরাপদ সড়ক চাই।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের সভাপতি, ইলিয়াস কাঞ্চন বলেন, এটা মোটেও গ্রহণ যোগ্য নয়।বেপরোয়া গাড়ি চালিয়ে কাউকে হত্যা করে তার শাস্তি মাত্র ৩ বছর হতে পারে না। সেক্ষেত্রে ১৮৬০ সালের দণ্ডবিধির ৩০৪ ধারা প্রয়োগ করার যে বিধান রাখা হয়েছে তাও এ আইনের বড় দুর্বলতা বলেও উল্লেখ করেন তিনি।

ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির ক্ষেত্রে কমপক্ষে অষ্টম শেণীর কথা বলা হলেও, হেলপারদের ক্ষেত্রে ৫ম শ্রেণী করায় লাইসেন্স প্রাপ্তির জায়গাও আইনগত ফাঁক থাকছে বলেও মনে করেন সড়ক নিরাপত্তা আন্দোলনের প্রধান ।

সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে সরকারের যে লক্ষ্যমাত্রা তা অর্জনে এই আইন সহায়ক হবে না, উল্লেখ করে এর সংশোধনের পক্ষে মত দেন এই দুর্ঘটনা বুয়েটের সহকারী প্রফেসর কাজী নেওয়াজ। এদিকে মালিক পক্ষের চাপের কারণে জনস্বার্থে বিষয়টি আইনে রক্ষা করা হয় নি বলেও মত বিশেষজ্ঞদের।