গণহত্যার অন্যতম সাক্ষী ঢাবির জগন্নাথ হল

গণহত্যার অন্যতম সাক্ষী ঢাবির জগন্নাথ হল

শেয়ার করুন

jagannath-hall-duনিজস্ব প্রতিবেদক :

গণহত্যার অন্যতম সাক্ষী ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল। ২৫শে মার্চ ভয়াল রাতে শিক্ষক, কর্মচারী ও অতিথিসহ অন্তত ৬৬ জনকে সেখানে নির্মমভাবে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী। নরপিশাচদের সেই বর্বরতা এখনও তাড়িত করে স্বজন হারাদের।

১৯৭১ সালের ২৫শে মার্চ রাত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের চারপাশ ঘিরে ফেলে পাকিস্তানি হানাদার বাহিনী। দেয়াল ভেঙে ঢুকে পড়ে মিলিটারিদের সাঁজোয়া যান। তাণ্ডব চলে হলের কক্ষগুলোতে। আগুন ধরিয়ে দেয়া হয় সেখানে। জনপ্রিয় শিক্ষক অধ্যাপক জিসি দেবসহ গণহত্যার শিকার হন ৪ জন শিক্ষক, ৩৬ জন ছাত্র, ২১ জন কর্মচারী ও অতিথি। হল মাঠের এক কোনায় মাটিচাপা দেয়া হয় তাদের ।

অরুণ দের বয়স তখন ১১। হলের কাছেই ছিল তাদের বাসা। বাবা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের পরিচালক মধুসূদন দে-সহ পরিবারের ৪ সদস্যকে হত্যা, তার জীবনের এক কালো অধ্যায়।

সেই সময় জগন্নাথ হলের ভেতরে সরকারি কর্মচারিদের টিনশেড ভবনে স্বামী মনভরন রায়ের সঙ্গে সন্তানদের নিয়ে থাকতেন রাজকুমারী রায়। বয়সের ভারে এখন অনেকটাই ন্যুজ। স্বামী হত্যার শোক আজও বয়ে বেড়াচ্ছেন।

জগন্নাথ হল গণহত্যার মতো ২৫শে মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আরো কয়েকটি গণহত্যা হয়েছে। স্বাধীনতার ৪৬ বছর পর এখন সেই দিনটি গণহত্যা দিবস হিসেবে ঘোষণা পেয়েছে। বিষয়টি পুরো বিশ্বে ছড়িয়ে দেয়ার দাবি ওঠেছে সব মহল থেকে।