কলড্রপ: বাৎসরিক ক্ষতি তিনশত কোটিরও বেশি

কলড্রপ: বাৎসরিক ক্ষতি তিনশত কোটিরও বেশি

শেয়ার করুন

calls1

এটিএন টাইমস ডেস্ক:

মুঠোফোনের কলড্রপ বা হঠাৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া একটি অনিয়ম হলেও মুঠোফোন অপারেটরসমূহ এ ব্যাপারে কোন উদ্যোগ না নেয়ার ফলে গ্রাহকদের এ খাতে বিপুল পরিমান অর্থ খরচ হচ্ছে বলে দাবি করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বার বার কল ড্রপ বন্ধ ও গ্রাহকদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা প্রদান করলেও আজ অবধি কোন ক্ষতিপূরণ পাননি গ্রাহকরা।

এর আগে বিটিআরসি থেকে এক নির্দেশনায় বলা হয়েছিল মার্চ মাস থেকে মুঠোফোন অপারেটরা ক্ষতিপূরণ প্রদান করবে। কিন্তু সেই নির্দেশনাও উপেক্ষিত রয়েছে। বর্তমানে নিবন্ধিত গ্রাহকের সংখ্যা ১১ কোটি ৭০ লাখ। প্রতিদিন কল ড্রপ হয় ১ কোটি ৬০ লাখ মিনিট।

সর্বনিম্ন কলরেটের মূল্য ৬০ পয়সা করে ধরলে প্রতিদিন কল ড্রপের ফলে গ্রাহকের ক্ষতি হয় ৯৬ লক্ষ টাকা। মাসিক ২৮ কোটি ৮০ লাখ টাকা। যা একটি আর্থিক বছরে দাড়ায় ৩ শত ৪৫ কোটি ৬০ লক্ষ টাকা।

এই বিপুল পরিমান অর্থ গ্রাহকদের কাছ থেকে সুক্ষ কারচুপির মাধ্যমে হাতিয়ে নেয়ার ফলে গ্রাহকরা যেমন প্রতারিত হচ্ছে আবার রাষ্ট্রও এ খাতে হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব। আমাদের প্রতিবেশি রাষ্ট্র ভারতেও কল ড্রপের ক্ষতিপুরণ তাৎক্ষনাত পরিশোধ করতে হয়। কিন্তু আমাদের দেশে এর কোন বালাই নেই।

মুঠোফোন অপারেটরদের দূর্বল নেটওয়ার্ক, টাওয়ার তদারকির অভাব, কারিগরি দূর্বলতার ফলে নেটওয়ার্ক সার্ভিস দিনকে দিন খারাপ থেকে অধিকতর খারাপের দিকে যাচ্ছে। আবার অনেক ক্ষেত্রে ফোনে কথা বলার সময় কথা ভেঙ্গে ভেঙ্গে আসে। ফলে গ্রাহকগণ বারং বার কল কেটে নতুন করে কল দিতে বাধ্য হয়। এতে করেও গ্রাহকদের ব্যয় বৃদ্ধি পায়।

রেলওয়ের লোকসান বৎসরে ৯ শত কোটি টাকা হলেও বিনা অর্থে রেলওয়ের ফাইবার অপটিক গ্রামীন ফোনকে প্রদান করা হয়েছে। অথচ রেলে ভ্রমনের সময় মুঠোফোনের নেটওয়ার্ক পাওয়া যায় না।

গ্রামীন ফোন এই ফাইবার অপটিক ব্যবহার করে ঠিকই থ্রীজি ব্যবসা করে যাচ্ছে। কিন্তু রেলওয়ে যদি এই ফাইবার অপটিক সকল অপারেটরের মাধ্যমে নিলাম করত তাহলে এই নিলামের অর্থ দিয়েই রেলওয়ের লোকসান পূরণ করা সম্ভব ছিল।

সরকার তথ্য প্রযুক্তিতে অপার সম্ভাবনার কথা বললেও এই ফাইবার অপটিক প্রদানের সময় যদি শর্ত আরোপ করা যেত যে, রেলওয়ের সকল সীমানার মধ্যে গ্রামীন ফোনকে ফ্রি ওয়াইফাই প্রদান করতে হবে। তাহলে রেলে ভ্রমনের দীর্ঘ সময় যাত্রীরা এই ওয়াইফাই ব্যবহার করার মাধ্যমে তাদের দৈনন্দিন কর্মসূচী চালিয়ে যেতে পারত।

এতে করে একদিকে যেমন যাত্রীরা ক্লান্তি থেকে মুক্তি পাবে অন্য দিকে ব্যবসায়ী এবং কর্মউদ্যোগী প্রযুক্তি জ্ঞান সম্পূর্ণ ব্যক্তিরা ওয়াইফাই ব্যবহারের মাধ্যমে অর্থ আয় করতে পারবে। রাষ্ট্রও এ খাত থেকে বিপুল পরিমান রাজস্ব আয়ের পাশাপাশি তথ্য প্রযুক্তি সম্পন্ন রেলওয়ে গড়ে তুলতে পারবে। সরকারকে এই দুইটি বিষয় আমলে নেওয়ার আহ্বান জানানো হয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে।