আত্মঘাতী হামলা কখনোই ইসলাম সমর্থন করে না!

আত্মঘাতী হামলা কখনোই ইসলাম সমর্থন করে না!

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আত্মঘাতী হওয়ার অর্থ মানুষ খুন করা। যা কখনোই ইসলাম সমর্থন করে না। যদিও আত্মঘাতী মানুষদের বোধশক্তিটাই কাজ করে না। ভুল মানুষের ভুল ব্যাখ্যায়, ভয়ংকর ভুল পথে পা বাড়ায় তারা।

জঙ্গি কার্যক্রমের সবচেয়ে ভয়ংকর দিক আত্মঘাতী হামলা। সাম্প্রতিক সময়ে যার মুখোমুখি হতে হচ্ছে বাংলাদেশকে। জঙ্গি আত্মঘাতীরা নিজের জীবন দিচ্ছে, অন্যের জীবন নেয়ার চেষ্টা করছে, ইসলামের নামে। অথচ শান্তির ধর্ম ইসলামে আত্মহত্যা করা, আত্মঘাতী হওয়া ক্ষমার অযোগ্য অপরাধ।

তবে যারা আত্মঘাতী হয় তাদের হিতাহিত জ্ঞানই কাজ করেনা মনে করেন সমাজবিজ্ঞানী ড. নেহাল করিম। তার মতে উদ্বেগজনক হচ্ছে, যারা আত্মঘাতী হওয়ার জন্য অন্যকে উদ্বুদ্ধ করতে পারেন, নি:সন্দেহে তাদের অন্যকে প্রভাবিত করার ক্ষমতা অনেক।

আত্মঘাতীর গন্তব্য বেহেশত নয়, জাহান্নাম ইসলামের সেই শিক্ষা দিতে হবে বললেন ফরীদ উদ্দীন মাসউদ। আলেমদের মনোবিজ্ঞান আর মনোবিজ্ঞানীদের ইসলাম সম্পর্কে ধারণা থাকা উচিত মনে করেন তিনি। অন্যদিকে সমাজবিজ্ঞানী নেহাল করিম মনে করেন ধর্মের নামে জঙ্গিবাদ ঠেকাতে মূল ভূমিকা পালন করতে হবে আলেম-ওলামা আর ইমামদের।

তবে সন্দেহবশত আটক করেই জঙ্গি হিসেবে উপস্থাপন, জঙ্গি কার্যক্রম থেকে ফিরে আসার পথে বাধা তৈরি করতে পারে মনে করেন আলেম ও সমাজবিজ্ঞানীরা। কারণ সামাজিকভাবে হেনস্তা হয় তারা, তাদের পরিবার। তাই সেই পথ যেন খোলা থাকে পরামর্শ তাদের।