৩৮ বছরে এসে কোথায় দাঁড়িয়েছে বিএনপি?

৩৮ বছরে এসে কোথায় দাঁড়িয়েছে বিএনপি?

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

১৯৭৫ সালের পনের আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর, নানা পালা বদল শেষে ক্ষমতায় আসীন হন জিয়াউর রহমান। ধাপে ধাপে উর্দি ছেড়ে রাজনীতিতে নামেন জিয়া। ১৯ দফা কর্মসূচী আর জাতীয়তাবাদের স্লোগান দিয়ে ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর গঠন করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। নানা চড়াই উৎরাই পেরিয়ে ৩৮ বছরে এসে কোথায় দাঁড়িয়েছে দলটি?

১৯৭৫ এর ৭ নভেম্বর ক্ষমতার কেন্দ্রে এলেও জিয়াউর রহমান সেনাপ্রধান থেকে রাষ্ট্রক্ষমতায় আসেন ১৯৭৭ সালের ২১ এপ্রিল। সামরিকের তকমা মুছে ফেলতে প্রথমে গঠন করেন জাগদল। এরপর ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর যাত্রা শুরু বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির।

আওয়ামী লীগের বামঘেষা নীতির বিপরীতে মধ্য ও উদার ডানপন্থী নীতি সেসময় তরুণদের মধ্যে বেশ জনপ্রিয়তা পায়।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে নিহত হন জিয়াউর রহমান। এরপর জিয়াউর রহমানের পত্নী বেগম খালেদা জিয়া গৃহবধূ থেকে রাজনীতিতে এসে দলের হাল ধরেন। স্বৈরাচার বিরোধী আন্দোলনে আপসহীন নেত্রী হিসেবে জনপ্রিয়তা পান। তার নেতৃত্বেই নতুন করে সংগঠিত হয় বিএনপি।

তবে দীর্ঘ উত্থান পতনে ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচন ঠেকাতে না পেরে বিএনপি এখন নেই জাতীয় সংসদে। দলের সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমান দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে লন্ডনে থেকে বিভিন্ন সময়ে বিতর্ক ছড়িয়েছেন। আর গুম, মামলা-হামলার বিপর্যস্ত বিএনপি এখন নয়াপল্টন, প্রেসক্লাবকেন্দ্রিক কর্মকাণ্ডে সীমাবদ্ধ হয়ে পড়েছে।

দলকে চাঙ্গা করে আন্দোলন জোরদার করতে ৭ বছর পর জাতীয় কাউন্সিল করে ৫৯২ সদস্য কেন্দ্রীয় কমিটি ঘোষণা করলেও অন্তর্দ্বন্দ্বে বিপর্যস্ত বিএনপি। কিন্তু এর পরও দল চাঙ্গা হয়নি। নতুন নেতৃত্বও পারেনি দলকে আন্দোলনমূখী করতে। তবে নেতারা আশা করছেন তরুণ নেতাদের হাত ধরে ঠিকই দল ঘুরে দাঁড়াবে।
দলকে চাঙ্গা করে আন্দোলন জোরদার করতে ৭ বছর পর জাতীয় কাউন্সিল করে ৫৯২ সদস্য কেন্দ্রীয় কমিটি ঘোষণা করলেও অন্তর্দ্বন্দ্বে বিপর্যস্ত বিএনপি। কিন্তু এর পরও দল চাঙ্গা হয়নি। নতুন নেতৃত্বও পারেনি দলকে আন্দোলনমূখী করতে। তবে নেতারা আশা করছেন তরুন নেতাদের হাত ধরে ঠিকই দল ঘুরে দাড়াবে।