সহ-সম্পাদক পদে বিতর্ক ঘুচবে এবার?

সহ-সম্পাদক পদে বিতর্ক ঘুচবে এবার?

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক কত জন? এ প্রশ্নের উত্তর নেই কারো কাছে। গঠনতন্ত্রে কতজন সহ-সম্পাদকের কথা বলা হয়েছে, কিংবা এবার কি লাগাম টানা হচ্ছে এ পদের?a1721d80ac277bcdb2612aa7fbfffebe-labo1953

২০১২ সালে আওয়ামী লীগের ১৯ তম সম্মেলনের মাধ্যমে কমিটিতে স্থান না পাওয়া ছাত্রলীগের সাবেক নেতাদের নিয়ে ৬৬ জনের সহ সম্পাদকের তালিকা প্রকাশ করে আওয়ামী লীগ। সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতাদের দলীয় কাজে সক্রিয় রাখতেই তখন এ উদ্যোগ নেয়া হয়েছিল।

এক বছরের মাথায়, ২০১৩তে পাল্টে যায় উপ কমিটির সহ সম্পাদকের চিত্র । ৬৬ জনের তালিকা বাড়তে বাড়তে বাড়তে এখন কোথায় গিয়ে ঠেকেছে তার হিসেবে নেই খোদ কেন্দ্রীয় নেতৃবিন্দ্বের কাছেও নেতাদের কাছেও ।

আওয়ামী লীগের মধ্যে আলোচনা রয়েছে, সহ সম্পাদকের তালিকা লাগমাহীন করার পেছনে সবচেয়ে দায়ী দলের দপ্তর সম্পাদক আব্দুস সোহবান গোলাপ এবং প্রেসিডিয়াম সদস্য ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৫ ধারার ‘ক’ অনুচ্ছেদে বলা হয়েছে , “সভাপতি বিভাগীয় উপ-কমিটিসমূহ গঠন করিবেন। তিনি প্রত্যেক উপ-কমিটির জন্য অনুর্ধ্ব ৫ জন সহ-সম্পাদক মনোনীত করিবেন”

একই ধারার ‘চ’ অনুচ্ছেদেও বলা হয়েছে : সম্পাদকীয় বিভাগের কার্যক্রম গতিশীল ও সমন্বিত করার লক্ষে প্রতিটি সম্পাদকীয় বিভাগে একটি করে উপ কমিটি গঠন করিবে । যেখানে অনুর্ধ্ব ৫ জন সহ-সম্পাদকের কথা বলা হয়েছে । অথচ বিভিন্ন সময়ে গনমাধ্যমে প্রকাশিত তালিকা অনুযায়ী এর সংখ্যা ৭’শ’রও বেশী।