খুলনা সিটি নির্বাচন: আত্মবিশ্বাসী দুই প্রার্থী

খুলনা সিটি নির্বাচন: আত্মবিশ্বাসী দুই প্রার্থী

শেয়ার করুন

-মঞ্জু-20180412142416নিজস্ব প্রতিবেদক :

প্রথমবারের মতো নির্বাচনী ময়দানে একজন অন্যজনের প্রতিপক্ষ। আত্মবিশ্বাসী দু-জনই। খুলনা সিটি নির্বাচনে প্রধান দুই মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক ও নজরুল ইসলাম মঞ্জুর রাজনৈতিক জীবন কেমন?

তালুকদার আব্দুল খালেক। নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী। স্কুল জীবনে রাজনীতিতে হাতে খড়ি। ১৯৬৮সালে খুলনা মডেল স্কুল ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন তিনি। গণঅভ্যুত্থান ও মুক্তিযুদ্ধে ছিলেন ছাত্রলীগের সক্রিয়কর্মী।

১৯৭৩ সালে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। ৭৭ সালে ওয়ার্ড কমিশনার নির্বাচিত হন এবং একাধারে ১৯৮৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। খুলনা শ্রমিক লীগের সভাপতি এবং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতিরও দায়িত্ব পালন করেন তালুকদার আব্দুল খালেক। ১৯৮৪ সালে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন। পরপর তিনবার এ দায়িত্ব পালন করেন তিনি।

১৯৯১, ৯৬, ২০০১ এবং ২০১৪ সালে রামপাল মংলা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন খালেক। আওয়ামী লীগে ১৯৯৬ সালের ক্ষমতাকালে দুর্যোগও ত্রাণপ্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৮সালে তিনি সিটি নির্বাচনে জয়ী হলেও ২০১৩ সালে মনিরুজ্জামান মনির কাছে পরাজিত হন তালুকদার আব্দুল খালেক।

অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী নজরুল ইসলাম মঞ্জু। খুলনা সিটি নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে লড়ছেন। খুলনা বিএল কলেজে পড়ার সময় বামরাজনীতির মাধ্যমে হাতেখড়ি। ছিলেন ছাত্রইউনিয়নের সক্রিয় কর্মী। তবে জিয়াউররহমান বিএনপি গঠন করলে এই রাজনীতিতে যুক্ত হন। ৮৩ সালে খুলনা মহানগর ছাত্রদলের আহ্বায়কের দায়িত্ব পান। স্বৈরাচার বিরোধী আন্দোলনে ছিলেন সক্রিয়। ছিলেন ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক। পরবর্তী সময়ে মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন।