ইসির সম্ভাব্য পুনর্গঠন নিয়ে রাজনীতিতে উত্তাপ

ইসির সম্ভাব্য পুনর্গঠন নিয়ে রাজনীতিতে উত্তাপ

শেয়ার করুন

al-bnp1

নিজস্ব প্রতিবেদক :

আগামী সাধারণ নির্বাচন ২০১৮ সালে না ২০১৯-এ ? এ নিয়ে যেমন মাঝেমধ্যে রাজনৈতিক বিতর্ক সৃষ্টি হচ্ছে, সেই সঙ্গে আলোচনা পরবর্তী নির্বাচন কমিশন নিয়েও। দুই প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ এবং বিএনপির অবস্থানও এক নয়। তবে বিশ্লেষকরা বলছেন, আইন প্রণয়নের মাধ্যমেই কমিশন গঠনের এই বিতর্ক স্থায়ীভাবে এড়ানো যেতে পারে।

নির্বাচন কমিশন গঠন এবং নির্বাচনী পদ্ধতি নিয়ে বাংলাদেশের রাজনীতিতে বিতর্ক বেশ পুরনো। তবে ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের পর সেই বিতর্ক আরও চরমে ওঠে। সুপ্রিম কোর্টের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বে ২০১২ সালে গঠিত সার্চ কমিটির মাধ্যমে বর্তমান কমিশন গঠন হলেও প্রথম থেকেই সরকারের আজ্ঞাবহ কমিশন বলে আসছে বিএনপিসহ কয়েকটি দল।

কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনারদের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ফেব্রুয়ারিতে। ফলে স্বাভাবিকভাবে আলোচনায় পরবর্তী নির্বাচন কমিশনের গঠন প্রক্রিয়া।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বলছেন, সার্চ কমিটির  মাধ্যমেই গঠিত হবে কমিশন। এ নিয়ে অহেতুক বিতর্ক সৃষ্টির সুযোগ নেই। এ বিষয় দলের সাধারণ সম্পাদন সৈয়দ আশরাফ বলেছেন, সাংবিধানিক পদ নিয়ে বিতর্কের সুযোগ নেই। সার্চ কমিটির মাধ্যমেই পরবর্তী নির্বাচন কমিশনার নিয়োগ করা হবে।

তবে বিএনপির দাবি, সার্চ কমিটির মাধ্যমে গঠিত বর্তমান কমিশন বিতর্কিত। ঐকমত্যের ভিত্তিকে হবে হবে পরবর্তী কমিশন।

কমিশন গঠনের বিতর্ক এড়াতে আইন প্রণয়নের লক্ষ্যে ২০১০ সালে একটি খসড়া তৈরি করেছিল শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন। সেই প্রক্রিয়াকে এগিয়ে নেয়ার পরামর্শ সাবেক কমিশনার এম সাখাওয়াত হোসেনের। তবে শুধু বাইরে থেকে সমালোচনা না কবে বিএনপিকে নির্বাচন কমিশন গঠনের সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরার আহ্বান জানান তিনি।