আ.লীগের কমিটিতে নারীদের সংখ্য বেড়েছে

আ.লীগের কমিটিতে নারীদের সংখ্য বেড়েছে

শেয়ার করুন
রোববার সম্মেলনের শেষ দিনে বিদায়ী ও নতুন সাধারণ সম্পাদকের সঙ্গে দলের সভাপতি শেখ হাসিনা
রোববার সম্মেলনের শেষ দিনে বিদায়ী ও নতুন সাধারণ সম্পাদকের সঙ্গে দলের সভাপতি শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক :

আওয়ামী লীগের নতুন কমিটিতে নারীদের সংখ্য বাড়ানো হয়েছে। নারীর ক্ষমতায়ন বাড়াতে এই সংখ্যা বাড়ানো হয়েছে বলে মনে করেন আওয়ামী লীগের নেতারা। আার এর মধ্য দিয়ে ২০২০ সালের মধ্যে দলের সব স্তরে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব নিশ্চিত করার যে বাধ্যবাধকতা নির্বাচন কমিশন দিয়েছে, আওয়ামী লীগ তা পূরণ করতে পারবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রিয় কমিটিতে এবার কারা থাকবেন, তা নিয়ে ছিল নানা জল্পনা-কল্পনা। সম্মেলনের অল্প সময়ের মধ্যেই কমিটির অধিকাংশ সদস্যের নাম ঘোষনা করে সেই জল্পনার অবসান হয়েছে।

অনেকের হয়তো চাওয়া অনুযায়ী পদ হয়নি, আবার অনেককে তুলে আনা হয়েছে অপ্রত্যাশিতভাবে। কমিটিতে তরুণদের প্রাধাণ্যও দেয়া গেছে। সব ছাপিয়ে আওয়ামী লীগের এই কমিটিতে চোখে পড়েছে নারীদের অগ্রাধিকার। এবার কেন্দ্রীয় কমিটিতে ১৫ জন, অর্থাৎ ২০ দশমিক ২৭ শতাংশ নারী স্থান পেয়েছেন। আগের কমিটিতে নারী সদস্য ছিলেন ১০ জন। নারীর ক্ষমতায়ন বাস্তবায়ন করতেই এই উদ্যোগ বলে জানান দলটির নেতারা।

২০২০ সালের মধ্যে দলের সব স্তরে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব নিশ্চিত করার যে বাধ্যবাধকতা দিয়েছে নির্বাচন কমিশন, এবারের কমিটিতে সেটাই পূরণ করতে চেয়েছে আওয়ামী লীগ, এমনটাই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।