কয়েকটি পদ বাদ রেখে আ.লীগের কমিটি ঘোষণা

কয়েকটি পদ বাদ রেখে আ.লীগের কমিটি ঘোষণা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

সম্মেলনের এক সপ্তাহের মধ‌্যে আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষণা হয়েছে। সভাপতি, সভাপতিমন্ডরীর সদস্য, সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদক, কোষাধ্যক্ষের নাম সম্মেলনের দিনই ঘোষণা করা হলেও দুই দিন পর ঘোষণা করা হয় সাংগঠনিক সম্পাদক ও সম্পাদকমন্ডলীর ২২ সদস্যের নাম।

রোববার সম্মেলনের শেষ দিনে বিদায়ী ও নতুন সাধারণ সম্পাদকের সঙ্গে দলের সভাপতি শেখ হাসিনা
গত রোববার সম্মেলনের শেষ দিনে বিদায়ী ও নতুন সাধারণ সম্পাদকের সঙ্গে দলের সভাপতি শেখ হাসিনা।

এবার ঘোষণা হল ৩৮ সদস‌্যের উপদেষ্টা পরিষদ, ১১ সদস‌্যের সংসদীয় বোর্ড, ১৯ সদস‌্যের স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়ন বোর্ড ও ২৮ কার্যনির্বাহী সদস্যের নাম। সভাপতিমন্ডলীর ৩টি এবং সম্পাদকমণ্ডলীর চারটি পদ এখনও শুন্য আছে।

আওয়ামীলীগের ২০ তম সম্মেলনের দিনই শেখ হাসিনা সভাপতি ও ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। কাউন্সিলে তাদের সঙ্গে সভাপতিমণ্ডলীসহ সম্পাদকমণ্ডলীর কয়েকটি পদের নেতার নামও ঘোষণা হয়।

সম্মেলনের দুই দিন পর নতুন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সম্পাদকমণ্ডলীর ২৭ সদস‌্যের মধ‌্যে ২২ জনের নাম ঘোষণা করেন। সম্পাদকমণ্ডলীতে নতুন সাতজনের অন্তর্ভুক্তির পর দলটির কেন্দ্রীয় কমিটিতে আরও কয়েকটি নতুন মুখ আসার খবর জানিয়েছিলেন দলটির নবনির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শুক্রবার নতুন সভাপতিমন্ডলীর বৈঠকে চূড়ান্ত করা হয় সেই পূর্ণাঙ্গ কমিটির নাম।

শনিবার সংবাদ সম্মেলন করে এই নতুন কমিটির নাম ঘোষণা করার কথা থাকলেও তা বাতিল করে আওয়ামী লীগের পক্ষ থেকে ইমেইলে নতুন পূর্ণাঙ্গ কমিটি গণমাধ‌্যমে পাঠানো হয়।

কার্যনির্বাহী ২৮ সদস্যের সাথে ৩৮ সদস‌্যের উপদেষ্টা পরিষদ, ১১ সদস‌্যের সংসদীয় বোর্ড, ১৯ সদস‌্যের স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়ন বোর্ডও ঘোষণা হয়।

নতুন সম্পাদকমণ্ডলীর ২২ জনের সঙ্গে বন ও পরিবেশ সম্পাদক পদে ছাত্রলীগের সাবেক নেতা দেলোয়ার হোসেন এবং কৃষি ও সমবায় সম্পাদক পদে ফরিদুন্নাহার লাইলী এবং উপ-প্রচার সম্পাদক পদে আমিনুল ইসলামের নাম ঘোষণা করা হয়।

তবে সম্পাদকমণ্ডলীর আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক, যুব ও ক্রীড়া এবং উপ-দপ্তর সম্পাদকের এখনও ঘোষণা হয়নি।

কার্যনির্বাহী সদস্য পদে ২৮ জনের নাম ঘোষণা করা হয়েছে। সদস্য পদে ঘোষিত ২৮ নেতারা হলেন- আবুল হাসানাত আবদুল্লাহ, মো. মমতাজ উদ্দিন, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, কামরুল ইসলাম, নরুল মজিদ হুমায়ুন, খায়রুজ্জামান লিটন, সিমিন হোসেন রিমি, বেগম মন্নুজান সুফিয়ান, নুরুল ইসলাম ঠান্ডু, র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী, দিপঙ্কর তালুকদার, বদরুদ্দিন আহমেদ কামরান, আখতারুজ্জামান, এস এম কামাল হোসেন, মির্জা আজম, নজিবুল্লাহ হিরু, আমিরুল ইসলাম মিলন, রফিকুল ইসলাম, গোলাম কবির রাব্বানি চিনু, রিয়াজুল কবির কাওসার, পারভিন জামান কল্পনা, আনোয়ার হোসেন, ইকবাল হোসেন অপু, মেরিনা জাহান, ড. শাম্মি আহমেদ, মারুফা আক্তার পপি, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও রেমন্ড আরেং।

৩৮ সদস‌্যের উপদেষ্টা পরিষদে যোগ হয়েছেন সাবেক তিন মন্ত্রী শফিক আহমেদ, আ ফ ম রুহুল হক, সতীশ চন্দ্র রায় ও বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেজ ওসমান। তিনি আগের কমিটিতে বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ছিলেন।

উপদেষ্টা পরিষদে আরও আছেন কাজী সিরাজুল ইসলাম, মকবুল হোসেন, চৌধুরী খালেকুজ্জামান, অধ‌্যাপক খন্দকার বজলুল হক, মো. রশীদুল আলম, ।

এছাড়া স্বপদে বহাল আছেন- ডা. এস এ মালেক, আবুল মাল আবদুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, মো. ইসহাক মিঞা, রহমত আলী, এইচ টি ইমাম, মসিউর রহমান, ইউসুফ হোসেন হুমায়ুন, রাজীউদ্দীন আহমেদ রাজু, মহীউদ্দীন খান আলমগীর, সৈয়দ আবু নসর অ্যাডভোকেট, অধ‌্যাপক আব্দুল খালেক, কাজী আকরাম উদ্দীন আহমদ, অধ‌্যাপক আলাউদ্দিন আহমেদ, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, ড. অনুপম সেন, অধ‌্যাপক হামিদা বানু, ড. মো. হোসেন মনসুর, অধ্যাপিকা সুলতানা শফি, এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, অ‌্যাম্বাসেডর মো. জমির, গোলাম মওলা নকশাবন্দী, মীর্জা এম এ জলিল, ড. প্রণব কুমার বড়ুয়া, মেজর জেনারেল অবসরপ্রাপ্ত আব্দুল হাফিজ মলিক, ড. সাইদুর রহমান খান, গওহর রিজভী।