মোদিকে ‘খোলা চিঠি’ দিচ্ছে জাতীয় কমিটি

মোদিকে ‘খোলা চিঠি’ দিচ্ছে জাতীয় কমিটি

শেয়ার করুন

img_2235
নিজস্ব প্রতিবেদক :

সুন্দরবন ধ্বংসী রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পর এবার ভারতের প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিকভাবে খোলা চিঠি দেওয়ার কর্মসূচি ঘোষণা করেছে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি।

আগামী ১৮ অক্টোবর মঙ্গলবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমবেত হয়ে ভারতীয় দূতাবাস অভিমুখে মিছিল ও ভারতের প্রধানমন্ত্রীকে লেখা ‘খোলা চিঠি’ ভারতীয় রাষ্ট্রদূতের কাছে হস্তান্তর করা হবে।

বৃহস্পতিবার সকাল ১১টায় পুরানা পল্টনস্থ মুক্তি ভবনের প্রগতি সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য রাখেন জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ, লিখিত বক্তব্য পাঠ করেন সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

সংবাদ সম্মেলনে বলা হয়, ভারতীয় প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়ার কারণ হলো, এই প্রকল্পের মুখ্য ভূমিকা ভারতের রাষ্ট্রীয় বিদ্যুৎ প্রতিষ্ঠান এনটিসি, ভারতের রাষ্ট্রীয় নির্মাণ কোম্পানি ভেল, ভারতের রাষ্ট্রীয় ব্যাংক এক্সিম ব্যাংক, ভারতের কয়লা সরবরাহকারী প্রতিষ্ঠান কোল ইন্ডিয়ার। রামপাল বিদ্যুৎ প্রকল্পে এসব প্রতিষ্ঠান লাভবান হবে সুন্দরবনের বিনিময়ে। আর বাংলাদেশ অংশের সুন্দরবন আক্রান্ত হলে ভারতের দিকের সুন্দরবনও ক্ষতিগ্রস্ত হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, ‘ভারতবিরোধিতা আমাদের এজেন্ডা নয়, সুন্দরবন রক্ষাই আমাদের এজেন্ডা’। সুন্দরবন রক্ষায় ভারত-বাংলাদেশের সচেতন মানুষকে এগিয়ে আসারও আহ্বান জানানো হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে বলা হয়, ইউনেস্কো বৈজ্ঞানিক তথ্য উপাত্ত বিশ্লেষণ করে সম্প্রতি সরকারকে দেখিয়েছে, রামপাল বিদ্যুৎ কেন্দ্র হলে সুন্দরবন কীভাবে ক্ষতিগ্রস্ত হবে। তারা রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ সুন্দরবনের জন্য হুমকিস্বরূপ সব বাণিজ্যিক তৎপরতা বন্ধ করতে বলেছে।

ইউনেস্কো টিম যখন বাংলাদেশ সফর করে তখন তাদের পরিকল্পনা ছিলো, দুইপক্ষের কথাই তারা শুনবে। কিন্তু সরকার নানা বাহানা সৃষ্টি করে আমাদের সাথে কোনও সভা করবার সময় রাখেনি। তারপরও তারা স্বাধীনভাবে তথ্য সংগ্রহ করে যথাযথ সিদ্ধান্তে এসেছে।

কোম্পানি, ভূমিগ্রাসী ও বনগ্রাসী গোষ্ঠী দ্বারা পরিচালিত না হলে, নির্মোহ বিচার বিশ্লেষণ করলে সরকারও যে একই সিদ্ধান্তে আসবে সেটা আমরা নিশ্চিতভাবেই বলতে পারি।

সংবাদ সম্মেলনে বলা হয়, সুন্দরবন বিনাশী রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিলের জন্য দেশে বিদেশে বিশেষজ্ঞ ও জনমতের দাবি অভূতপূর্ব মাত্রা লাভ করলেও সরকার একদিকে এখনও এই বিষয়ে সিদ্ধান্ত নিতে একগুঁয়েমির সাথে কালক্ষেপণ করছে এবং অন্যদিকে বিজ্ঞাপনী ভাড়াটে মিথ্যাচারের পাশাপাশি সুন্দরবন রক্ষা আন্দোলনের উপর দমনপীড়ন বৃদ্ধি করেছে।

সুন্দরবনের উপর রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ক্ষতিকর প্রভাব নিয়ে বৈজ্ঞানিক গবেষণায় যুক্ত হবার কারণে গবেষককে হয়রানি করার ঘটনাও ঘটছে। এসব কাজে ব্যবহার করা হচ্ছে পুলিশ, ছাত্রলীগের সন্ত্রাসী এবং প্রশাসনকে।

সংবাদ সম্মেলনে জানান হয় আগামী ২৪-২৬ নভেম্বর ‘চলো চলো ঢাকা চলো’ কর্মসূচি সামনে রেখে ১৩ অক্টোবর বরিশাল, ১৪ অক্টোবর, সিলেট ও রংপুর, ১৯ অক্টোবর চট্টগ্রাম ও রাজশাহী, ২১ অক্টোবর ময়মনসিংহ, ১৭ অক্টোবর খুলনার প্রতিনিধি সভা হবে এবং ঢাকাসহ বিভিন্ন জেলা উপজেলায় সভা সমাবেশ ও পদযাত্রাসহ বিভিন্ন কর্মসূচি অব্যাহত থাকবে।