সাংবাদিক আফতাব আহমেদ হত্যায় পাঁচজনের ফাঁসি

সাংবাদিক আফতাব আহমেদ হত্যায় পাঁচজনের ফাঁসি

শেয়ার করুন

111307aftabনিজস্ব প্রতিবেদক :

একুশে পদকপ্রাপ্ত প্রবীণ ফটো সাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলায় পাঁচজনকে ফাঁসির দণ্ড দিয়েছেন আদালত। অপর একজনকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

মহান মুক্তিযুদ্ধে বিরল ছবি তুলে খ্যাতি অর্জ করেছিলেন আফতাব আহমেদ। তিনি দৈনিক ইত্তেফাকে কাজ করেছেন বহু বছর। ২০০৬ সালে ভূষিত হয়েছিলেন একুশে পদকে। কীর্তিমান এই সাংবাদিককে ২০১৩ সালের ২৫ ডিসেম্বর রামপুরায় নিজ বাসায় হত্যা করা হয়।

দীর্ঘ চার বছরের বিচারিক কাজ শেষে এ মামলার রায় দিয়েছেন ঢাকার চার নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আবদুর রহমান সরদার। রায়ে ফাঁসি দেয়া হয়েছে পাঁচ আসামিকে। তারা হলেন বিল্লাল হোসেন কিসলু, হাবিব হাওলাদার, রাজু মুন্সি, রাসেল এবং আফতাব আহমেদের গাড়িচালক হুমায়ুন কবির মোল্লা। রাজু মুন্সি ও রাসেল পলাতক রয়েছেন। অন্য তিনজনকে রায় ঘোষণার সময় কারাগার থেকে আদালতে হাজির করা হয়। অপর আসামি সবুজ খানকে সাত বছর কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

২০১৩ সালের ২৫ ডিসেম্বর রামপুরায় নিজ বাসা থেকে আফতাব আহমেদের লাশ উদ্ধার করে পুলিশ। ফাঁসির দণ্ডপ্রাপ্ত হুমায়ুন কবির ছিলেন আফতাব আহমেদের গাড়িচালক। হত্যার দায় স্বীকার করে হুমায়ুন কবির, হাবিব হাওলাদার ও বিল্লাল হোসেন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। ওই জবানবন্দিতে তাঁরা স্বীকার করেন, পূর্বপরিকল্পনা অনুযায়ী আফতাব আহমেদের বাসায় ডাকাতি করার সময় তাঁকে গামছা দিয়ে বেঁধে শ্বাসরোধে হত্যা করা হয়।

এ রায়ে সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী। আর মামলার রায় দ্রুত কার্যকরের দাবি জানিয়েছেন আফতাব আহমেদের পরিবার।